সুপ্রিম কোর্ট বার নির্বাচন শুরু আজ

প্রকাশ | ১৫ মার্চ ২০২২, ০৮:০৫ | আপডেট: ১৫ মার্চ ২০২২, ১১:২৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে আজ মঙ্গলবার। মঙ্গল ও বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। 

ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। সমিতির অডিটোরিয়ামে ৫২টি বুথ বসানো হয়েছে।

এবার আট হাজার ৬২৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। 

দুই দিনব্যাপী ভোট গ্রহণ শেষে বৃহস্পতিবার ভোট গণণা করে ফলাফল ঘোষণা করা হবে।’

নির্বাচনে আওয়ামীপন্থি প্রার্থীরা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা) ও বিএনপিপন্থি প্রার্থীরা জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলে অংশ নিচ্ছেন।  

এ ছাড়া কয়েকজন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন।

গতবারের নির্বাচনে সভাপতিসহ আটটি পদে জয়লাভ করে আওয়ামীপন্থি সাদা প্যানেল। আর সম্পাদক পদসহ ছয়টি পদে জয় লাভ করে বিএনপি সমর্থিত নীল প্যানেল। তবে টানা নয় বছর ধরে সম্পাদক পদটি ধরে রেখেছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা।

এবারের নির্বাচনে ১৪ পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে সাদা প্যানেলের ১৪ জন, নীল প্যানেলের ১৪ জন এবং স্বতন্ত্র পাঁচজন।

নির্বাচনে সাদা প্যানেলের প্রার্থী হয়েছেন- সভাপতি পদে সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির, সহসভাপতি পদে মোহাম্মদ হোসেন ও মো. শহীদুল ইসলাম, সম্পাদক পদে মো. আবদুন নুর দুলাল, সহসম্পাদক পদে মো. হারুনুর রশিদ ও এ বি এম হামিদুল মিসবাহ এবং কোষাধ্যক্ষ পদে মো. ইকবাল করিম।

সাত সদস্য পদের প্রার্থীরা হলেন- হাসান তারিক পলাশ, মো. মনিরুজ্জামান রানা, মুনমুন নাহার, সুব্রত কুমার কুণ্ডু, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসাইন রাজিব ও ফাতেমা বেগম।

নীল প্যানেলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মো. বদরুদ্দোজা বাদল, সহসভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক, সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ কামাল হোসেন, সহসম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

এ প্যানেলের সাতটি সদস্য পদে প্রার্থীরা হলেন- মো. গোলাম আক্তার জাকির, মঞ্জুরুল আলম সুজন, মাহদীন চৌধুরী, ফাতিমা আক্তার, মোহাম্মদ ফয়সাল দস্তগীর, মো. মোস্তফা কামাল বাচ্চু ও আনোয়ারুল ইসলাম।

সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন আওয়ামী লীগ সমর্থক আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর। একই পদে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দও।

এর বাইরে সহসভাপতি পদে একজন এবং সহসম্পাদক পদে দুইজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে নির্বাচন উপকমিটির সদস্য ব্যারিস্টার অনিক আর হক বলেন, ‘মঙ্গলবার এবং বুধবার দুই দিনব্যাপী ভোটগ্রহণের জন্য আমাদের প্রস্তুতি সম্পন্ন করেছি। 

(ঢাকাটাইমস/১৫মার্চ/এফএ)