সঞ্চিত অর্থ রক্ষায় তুরস্কে ছুটছেন রাশিয়ানরা

প্রকাশ | ১৭ মার্চ ২০২২, ১৮:৪৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইউক্রেনে সামরিক অভিযানকে কেন্দ্র করে রাশিয়ার বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা বিশ্ব। ফলে ডলারে আর্থিক লেনদেন করা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠেছে। রুশ নাগরিকরা নিষেধাজ্ঞা এড়িয়ে নিজেদের সঞ্চিত অর্থ নিরাপদে রাখতে তুরস্কের বিভিন্ন ব্যাংকের শরণাপন্ন হচ্ছেন। সেখানে তারা নতুন নতুন ব্যাংক অ্যাকাউন্ট খুলছে।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানায়, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে বহু কারণে তুরস্কে আসছেন রুশ নাগরিকরা। এর মধ্যে রয়েছে সামরিক বাহিনীতে বাধ্যতামূলক যোগ দেয়া এড়ানো। ইউক্রেন ইস্যুতে পুতিন সরকারের ভবিষ্যতে আরও কঠোর নিষেধাজ্ঞার আশঙ্কা।

চলতি মাসে বিবিসি জানায়, বহু রুশ নাগরিক সীমান্ত দিয়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাচ্ছে। কারণ পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার কারণে তাদের সম্পদ বাজেয়াপ্ত হয়ে যেতে পারে। 

সূত্রের বরাত দিয়ে অর্থনীতি নিয়ে কাজ করা তুরস্কের সংবাদমাধ্যম দুনিয়ার প্রতিবেদনে বলা হয়, গত কয়েক সপ্তাহে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চাওয়া রাশিয়ার নাগরিকদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর অনেক দেশ রাশিয়ার সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দেয়। কিন্তু ন্যাটোভুক্ত দেশ হওয়া স্বত্ত্বেও তুরস্কে সে পথে হাঁটেনি। প্রতিদিন পাঁচবার টার্কিশ এয়ারলাইনস ইস্তাম্বুল থেকে মস্কোতে যাওয়া-আসা করছে।

আর তুরস্ক রাশিয়ার মিত্র দেশ। এর বড় প্রমাণ হচ্ছে যুদ্ধ শুরুর পর তুরস্কের মধ্যস্থতায় প্রথমবারের মতো উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধে অনুষ্ঠিত শীর্ষ বৈঠক। এসব কারণে তুরস্ককে নিরাপদ গন্তব্য হিসেবে বেছে নিয়েছেন রুশরা।

 (ঢাকাটাইমস/১৭ মার্চ/বিএস/আরআর)