নেটফ্লিক্সে আসছে ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ সিরিজ

প্রকাশ | ১৮ মার্চ ২০২২, ১৪:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

প্রথম জীবনে ভলোদিমির জেলেনস্কি ছিলেন একজন কমেডি অভিনেতা। পলিটিক্যাল স্যাটায়ার ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ সিরিজে অভিনয়ের পর তুমুল জনপ্রিয় হয়েছিলেন।এবার তার সিরিজটি অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে আনার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এক টুইট বার্তায় নেটফ্লিক্স সিরিজটি তাদের প্ল্যাটফর্মে প্রচারের কথা জানায়।

রাশিয়ার ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে বিশ্বজুড়ে আলোচনায় আসেন জেলেনস্কি। একজন কৌতুক অভিনেতা থেকে কীভাবে তিনি রাষ্ট্রপ্রধান হয়েছিলেন তা ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। নেটফ্লিক্সের দর্শকরাও ওই সিরিজটি অনলাইনে আনার জন্য দাবি জানাচ্ছিল। অবশেষে দর্শকদের প্রতীক্ষারও অবসান ঘটতে যাচ্ছে।  

ওই পোস্টে নেটফ্লিক্স লিখেছে,‘আপনারা চেয়েছিলেন, আর এটা ফিরে এসেছে।’

২০১৫ সালের অক্টোবরে প্রচার শুরু হয় টিভি সিরিজ ‘সার্ভেন্ট অব দ্য পিপল’।

জেলেনস্কি সেখানে অভিনয় করেন ‘ভাসিলি গোলোবোরদকো’ নামের এক শিক্ষকের চরিত্রে। সিরিজে তিনি প্রাতিষ্ঠানিক দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে নামেন এবং এক পর্যায়ে দেশের প্রেসিডেন্ট হয়ে যান।

সিরিজের শেষ পর্বে এক ভাষণে ‘ভাসিলি গোলোবোরদকো’কে ইউক্রেনের জনগণের উদ্দেশে বলতে শোনা যায়,‘আজ, আমি শুরু করব দীর্ঘ প্রতীক্ষিত সেই শব্দগুলো দিয়ে, যা আমি গর্বের সঙ্গে উচ্চারণ করছি। শেষ পর্যন্ত ইউক্রেন ঐক্যবদ্ধ হল, এটাই আমাদের জয়।’

ওই সিরিজটি ব্যাপক জনপ্রিয় হয়। পরে ২০১৮ সালে সিরিজের নামে ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। আর সিরিজ শেষ হওয়ার এক মাসের মধ্যেই জেলেনস্কি আবির্ভূত হন সত্যিকারের প্রেসিডেন্ট হিসেবে।

নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন ক্ষমতাসীন পেত্রো পোরোশেঙ্কো, যিনি জেলেনস্কিকে ‘নবিশ রাজনীতিক’ হিসেবে আখ্যায়িত করেও ব্যর্থ হয়েছিলেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/আরআর)