নড়াইলে হচ্ছে ১১ ‘বীর নিবাস’

হুমায়ুন কবীর রিন্টু , নড়াইল
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২২, ১৩:০৪

নড়াইলের কালিয়া উপজেলায় ১১ জন বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য আবাসন প্রকল্প (বীর নিবাস)-এর নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। মুজিব শতবর্ষ উপলক্ষে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ প্রকল্পের আওতায় এসব বাড়ি নির্মাণ করা হচ্ছে। প্রতিটি বীর নিবাস নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা।

কালিয়া উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক গঠিত কমিটি কালিয়া উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের মধ্য থেকে অসচ্ছল ও বাড়ি পাওয়ার উপযুক্তদের বাছাই করে প্রথম পর্যায়ে বীর নিবাস পাচ্ছেন কালিয়া পৌরসভা ও ১৩ ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে পৌরসভার সীতারামপুর গ্রামের মকবুল শেখ, বাঐসোনা ইউনিয়নের পার বাঐসোনা গ্রামের মো. খলিলুর রহমা, যোগানীয়া গ্রামের মো. হিরু শেখ, বাঐসোনা গ্রামের শহীদ বীর মুক্তিযোদ্ধা আব্দুস শুকুরের স্ত্রী আবেজান নেছা, জয়নগর ইউনিয়নের পানিপাড়া গ্রামের খলিলুর রহমান, সালামাবাদ ইউনিয়নের হাড়িডাঙ্গা গ্রামের দেলোয়ার থান্দার, বাকা গ্রামের আব্দুর গফ্ফার শেখ, কলাবাড়ীয়া ইউনিয়নের কলাবাড়ীয়া গ্রামের তোতা মিয়া শেখ, চাচুড়ী ইউনিয়নের কলিমন গ্রামের সরোয়ার হোসেন শেখ, পেড়লী ইউনিয়নের খড়রিয়া গ্রামের মো. জামাল মোল্যা ও এফ, এম মোফাক্কার হোসাইন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ২০২১-২২ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার পরিবারের জন্য আবাসন (বীর নিবাস) নির্মাণে প্রতিটি বাড়ি ১ দশমিক ৭৫ শতাংশ জমির ওপর তৈরি করা হচ্ছে। ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা ব্যয়ে নির্মিত প্রতিটি বাড়িতে দুটি বেডরুম, একটি রান্নাঘর, দুটি ওয়াসরুম, একটি করে ডাইনিং ও ড্রয়িং রুম, একটি পানির পাম্প রয়েছে। বীর নিবাসের নির্মাণকাজ করছে নড়াইলের অঞ্জলী কনস্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ইতোমধ্যে এসব বাড়ি নির্মাণের জন্য ১ কোটি ৬১ লাখ ২৩ হাজার ৪১২ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

যথারীতি বীর নিবাস পরিদর্শন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইস্রাফিল হোসেন বলেন, বীর নিবাস নির্মাণ কাজে যাতে কোনো ধরনের অনিয়ম না হয় সে ব্যাপারে প্রতিনিয়ত কাজের তদারকি করা হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বীর নিবাস নির্মাণ কাজ তিনি নিজেই নিয়মিত খোঁজ খবর রাখছেন ও তদারকি করছেন। কাজের মান শতভাগ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :