সাহিত্য পুরস্কার: সদস্যদের বই চেয়েছে ডিআরইউ

প্রকাশ | ২১ মার্চ ২০২২, ১৮:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্য লেখকদের স্বীকৃতি দেওয়ার জন্য এবছর ডিআরইউ সাহিত্য পুরস্কার চালু করছে। ৩টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সদস্য লেখকদের কাছ থেকে বই আহ্বান করা হয়েছে।

১ এপ্রিল ২০২১ থেকে চলতি বছরের ৩০ মার্চের মধ্যে সদস্যদের প্রকাশিত বইয়ের ৫ (পাঁচ) কপি ৩১ মার্চের ডিআরইউ কার্যালয়ে জমা দেয়ার জন্য বলা হয়েছে।

কথা সাহিত্য (গল্প/উপন্যাস), কাব্য (কবিতা/ছড়া), মননশীল (প্রবন্ধ ও গবেষণা) এই তিন ক্যাটাগরিতে ‘ডিআরইউ সাহিত্য পুরস্কার-২০২২’ দেয়া হবে।

ডিআরইউর পক্ষ থেকে জানানো হয়েছে- প্রতিটি ক্যাটাগরিতে ১টি করে পুরস্কার (প্রাইজ মানি, ক্রেস্ট ও সার্টিফিকেট) দেওয়া হবে। তবে জমাকৃত বইয়ের সকল লেখকদের বরাবরের মতো সম্মাননা প্রদান করা হবে।

মানতে হবে যেমন নিয়ম

শুধুমাত্র ডিআরইউ’র সদস্যরা পুরস্কারের জন্য বই জমা দিতে পারবেন। কার্যনির্বাহী কমিটির কেউ এতে অংশ নিতে পারবেন না।

এছাড়াও গতবছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩০ মার্চের মধ্যে প্রকাশিত বই পুরস্কারের জন্য জমা দেয়া যাবে। তবে ২০২১ সালে যে সকল বই সম্মাননা পেয়েছে তা জমা দেওয়া যাবে না।

৩১ মার্চ রাত ৮টার মধ্যে ডিআরইউ কার্যালয়ে বই জমা দিতে হবে।  একজন সদস্য সব ক্যাটাগরিতে বই জমা দিতে পারবেন। তবে একজন সদস্য একটির বেশি বিষয়ে পুরস্কারের জন্য মনোনীত হবেন না।

খাম বা প্যাকেটের উপর লেখকের নাম ও ক্যাটাগরি উল্লেখ করতে হবে। উপরোক্ত নিয়মগুলো যথাযথ অনুসরণ না করলে সংশ্লিষ্ট বই পুরস্কারে জন্য বাতিল বলে গণ্য হবে।

এছাড়া যে কোন জটিলতা নিরসনে কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে বলেও নিয়মাবলীর মধ্যে উল্লেখ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/বিইউ)