বঙ্গবন্ধু ছোট বেলা থেকেই পরোপকারী ছিলেন: মির্জা আজম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০২২, ২০:৩০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামন ছোট বেলা থেকেই পরোপকারী ছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। তিনি বলেছেন, বঙ্গবন্ধু আল্লাহর এক ঐশিক দান, ছোট বেলা থেকে তার আচরণ ছিলো মার্জিত ও বিনয়ী।

শুক্রবার বিকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত ‘টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি’ অনুষ্ঠানের আলোচনায় সভায় এ কথা বলেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে মির্জা আজম বলেন, হাজার বছরের সাধনার ফসল ছিলেন বঙ্গবন্ধু। ১৯৪৭ সালে ব্রিটিশ থেকে ২টি আলাদা ভূখণ্ড নিয়ে একটি দেশ গঠিত হয়। কিছুদিন যাওয়ার পর বঙ্গবন্ধু বুঝতে পারেন পাকিস্তানিরা আমাদের শোষণ করছে। সারাবাংলাকে সবদিক দিয়ে পিছিয়ে ফেলার চেষ্টা করছে। তখন থেকে তিনি আন্দোলন শুরু করেন। পাকিস্তানিরা বুঝতে পারে বঙ্গবন্ধু তাদের জন্য বিপজ্জনক। তাই তারা বঙ্গবন্ধুকে সরিয়ে দেওয়ার নানা চেষ্টা করে। কিন্তু তারা সফল হয়নি। তার ডাকে মানুষ ঝাঁপিয়ে পড়ে নিয়ে আসে স্বাধীনতার লাল সূর্য।

তিনি বলেন, বঙ্গবন্ধু তার জীবনের প্রায় ১৪ বছর জেলে কাটিয়েছেন। তিনি তার জীবনের সবকিছু দেশের মানুষের জন্য বিলিয়ে দিয়েছেন। তিনি চেয়েছেন এ দেশের মানুষ দুমুঠো খেয়ে বেঁচে থাকুক। কিন্তু স্বাধীনতাবিরোধী শক্তি সেটি মেনে নিতে পারেনি। তারা ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে। তারা চেয়েছে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে দেশ থেকে মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলতে। দেশকে পুনরায় পাকিস্তান আদলে গড়তে। কিন্তু তারা সফল হয়নি। আজ দেশ শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বঙ্গবন্ধু এমন একজন মানুষ, যার কথা দিনের পর দিন মাসের পর মাস বললেও শেষ হবে না। তিনি জন্মেছিলেন বলে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। বাংলায় কথা বলতে পারছি। বঙ্গবন্ধু ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। তার একটি ১৮ মিনিটের ভাষণে সারা দেশের মানুষ ঝাঁপিয়ে পড়ে। যার ফলস্বরূপ আজকের স্বাধীন বাংলাদেশ। তার স্বপ্ন ছিলো ক্ষুধা দারিদ্র্য মুক্ত একটি সোনার বাংলাদেশ। সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন তার সুযোগ্যকন্যা শেখ হাসিনা।

স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও কলাম লেখক সুভাষ সিংহ রায়, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান খানসহ অনেকই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ম আব্দুর রাজ্জাক, আব্দুল আলীম বেপারী, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, খায়রুল হাসান জুয়েল, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক মনোয়ারুল ইসলাম বিপুল, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ বিভিন্ন জেলার নেতাকর্মী।

বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি’ প্রতিপাদ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, জয় বাংলা ক্যাম্পেইন, শিশু কিশোরদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও আশ্রায়ণ প্রকল্পের পরিবারের মাঝে খাদ্য বিতরণ ও বস্ত্র বিতরণ কর্মসূচি।

ঢাকাটাইমন/২৫মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :