‘ইউক্রেনের পক্ষে ভোট দেওয়ায় রূপপুর প্রকল্পে প্রভাব পড়বে না’

প্রকাশ | ২৬ মার্চ ২০২২, ১৩:০৪ | আপডেট: ২৬ মার্চ ২০২২, ১৩:০৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি।

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন ইস্যুতে সর্বশেষ একটি ভোটাভুটিতে দেশটির পক্ষে ভোট দেওয়ায় পাবনার রূপপুরে রাশিয়ার অর্থায়ন ও প্রযুক্তিতে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, যথা সময়ে এ প্রকল্পের কাজ শেষ হবে।

শনিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এর আগে স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি ইউক্রেনের পক্ষে বাংলাদেশের ভোট দেয়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘১৯৭১ সালে আমরা যেমন ঘর-বাড়ি ছেড়েছিলাম, এখন ইউক্রেনের সাধারণ মানুষও জীবন বাঁচাতে ঘর-বাড়ি ছাড়ছেন। তাই আমরা মানবিক কারণে জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছি। কোনো ধরনের চাপে নয়।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে এখন পর্যন্ত দুই পক্ষেরই বহু মানুষ হতাহত হয়েছেন। প্রতিক্রিয়ায় মস্কোর ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা।

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার নিন্দা জানিয়ে গত ২৪ ফেব্রুয়ারি জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব আনা হয়। সেখানে ভোটদানে বিরত থাকে বাংলাদেশ। তবে মানবিক সংকট অবসানে বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে গত বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস হয় জাতিসংঘের সাধারণ পরিষদে।

জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের বিশেষ জরুরি অধিবেশনে ইউক্রেনের তোলা ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ দেশ। সেখানে ইউক্রেনের মানবিক সংকট অবসানের দাবির পক্ষে ভোট দেয় বাংলাদেশও।

চাপের মুখে বাংলাদেশ ভোট দিয়েছে কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কোনো ধরনের চাপের মুখে সিদ্ধান্ত নেন না। আমরা কোনো চাপের মুখে জাতিসংঘে ভোট দেইনি। যেকোনো ধরনের চাপ আমরা মোকাবিলা করতে পারি।’

ভোট দেওয়ার কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইস্যুতে কোনো প্রভাব পড়বে কিনা এমন এক প্রশ্নের জবাবে আব্দুর মোমেন বলেন, ‘ইউক্রেন ইস্যুতে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণে প্রভাব পড়বে না।’

এরআগে বাংলাদেশে নিযুক্ত ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের জরুরি অধিবেশনে প্রবল চাপ সত্ত্বেও বাংলাদেশ নিরপেক্ষতা বজায় রাখায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ নিয়ে রাষ্ট্রদূতও আশার কথা শুনিয়েছেন। গত বৃহস্পতিবার  তিনি বলেন, এটা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করছেন। তবে এ নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ হবে।

ঢাকাটাইমস/২৬মার্চ/বিইউ/ইএস