যুক্তরাজ্য নির্মূল কমিটির উদ্যোগে জাতীয় গণহত্যা দিবস পালিত

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২২, ২০:২৬

যুক্তরাজ্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গণহত্যা দিবস উপলক্ষে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে ২৫ মার্চ আলোর সমাবেশ করে।

অনুষ্ঠানের সুচনা হয় চৌধুরী মঈনউদ্দিনের হত্যার শিকার ১৮ জন শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১৮টি প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে। এরপর একাত্তরের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

আলোর সমাবেশে বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে হানাদার পাকিস্তানি বাহিনী ও তাদের দেশীয় দোসর আলবদর-রাজাকার-জামায়াত দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালে সবচেয়ে বড় গণহত্যা সংঘটিত করে। হত্যা করে ৩০ লাখ বাঙালি নারীপুরুষ, ইজ্জত হরণ করে দুই লাখ বাঙালি নারীর। একাত্তরের ২৫ মার্চ ঢাকায় প্রথম প্রহরেই হত্যা করে ২৫ হাজারের বেশি মানুষ। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হলেও সে সময়ের স্নায়ুযুদ্ধের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও চীন গণহত্যাকারী পাকিস্তানিদের কেবল সহযোগিতাই করেনি, গণহত্যার রাষ্ট্রীয় ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি লাভে বিভিন্নভাবে বিঘ্ন সৃষ্টি করে। ১৯৭৫ সালের প্রতিবিপ্লব ও জাতির জনককে হত্যা এবং পরবর্তী দুই দশক পাকিস্তানপন্থি শক্তি রাষ্ট্রক্ষমতায় থাকায় যুদ্ধাপরাধীদের বিচার ও গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি বিলম্বিত হয়।

সভায় বক্তারা শীর্ষ যুদ্ধাপরাধী চৌধুরী মঈনউদ্দিনের দেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকরের জন্য বাংলাদেশ সরকারকে আরো উদ্যোগী হওয়ার আহবান জানান।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি সৈয়দ এনামুল ইসলামের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুনিরা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন-রাইউরোপিয়ান নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র কাউন্সিলার আহবাব হোসেন, নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মতিয়ার চৌধুরী , নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার উপদেষ্টা ব্রিটিশ লেবার পার্টির নেতা মুরাদ কুরেশি, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ চৌধুরী, যুক্তরাজ্য জাসদের শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শাহনুর এবং নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার কার্যকরী পরিষদের সদস্য সুশান্ত দাস।

এ ছাড়াও আলোর মিছিলে উপস্থিত ছিলেন- নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সহসভাপতি জামাল খান, কার্যকরী কমিটির সদস্য নাট্যশিল্পী মাহফূজা তালুকদার, কার্যকরী কমিটির সদস্য সাংবাদিক রুমানা রাখি প্রমুখ ।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :