সুইজারল্যান্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশ | ২৯ মার্চ ২০২২, ০১:৪০

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

যথাযোগ্য মর্যাদায় ২৭ মার্চ সুইজারল্যান্ড এর জুরিখ শহরে জাতির জনক বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী তথা জাতীয় শিশু দিবস ও মহান স্বাধীনতা দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ।

দুপুরে সুইজারল্যান্ডের দূর-দুরান্ত থেকে আগত শতাধিক প্রবাসীর মধ্যাহ্ন ভোজের মাধ্যমে অর্ধদিবস ব্যাপী এই অনুষ্ঠান মালার সূচনা হয়। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরান, গীতা, বাইবেল ও ত্রিপিটক পাঠ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্প অর্পন করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের পর জাতির জনকের জন্মবার্ষিকী উপলক্ষে শিশুদের নিয়ে কেক কেটে আনন্দ করা হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি নজরুল ইসলাম জমাদার-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যামল খান-এর সঞ্চালনায় এই আলোচনা সভায় ছিলেন- সদ্য সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, সাবেক সভাপতি হারুন অর রশিদ ব্যাপারী, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ইমরান খান মুরাদ, নির্বাচন কমিশনার জাহানরা বাসার, সাবেক সাধারণ সম্পাদক কারার কাউসার জাতির জনক বঙ্গবন্ধু ও বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের জাতীয় স্বাধীনতার ওপর বিষদ আলোচনা করেন এবং প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের চলমান উন্নয়ন কর্মজজ্ঞের প্রতি আলোকপাত করে এর প্রচারে সকল যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের সক্রিয় হওয়ার আহবান জানান।

এই অনুষ্ঠানে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা নিয়ে বিষদ আলোচনায় আরো অংশ নেন সাংবাদিক, ব্লগার, মুক্তিযুদ্ধ বিশেষজ্ঞ অমি রহমান পিয়াল, নির্বাচন কমিশনার কাজী আসাদুজ্জামান, আওয়ামী নেতা সোহেল আহমেদ রুবেন, মাসুম খান দুলাল, ইসরাক আহমেদ নিপুন, জামাল উদ্দীন, সাইদ জসিম, আবু নাইম, সিহাব উদ্দীন, আনিস হোসাইন, সুইজারল্যান্ড যুব লীগ-এর সভাপতি জুয়েল মল্লিক প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মুন বনিক, মাজহারুল আলম, সম্পা রয়, শিমু হাসান সরকার এবং অনেক শিশু শিল্পী।

(ঢাকাটাইমস/২৯মার্চ/এলএ)