সূর্যের সবচেয়ে স্পষ্ট ছবি আগে দেখেনি বিশ্ব

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০২২, ১৫:০৭ | প্রকাশিত : ২৯ মার্চ ২০২২, ১২:০৮

সূর্য আকাশের বুকে এক জ্বলন্ত অগ্নিকুণ্ড। সৌরজগতের কেন্দ্রে রয়েছে এই সূর্য। সৌরজগতের সকল গ্রহ ও উপগ্রহের নিয়ন্ত্রক এটি ও একটি উজ্জল নক্ষত্র। মহাকাশের এই সবচেয়ে শক্তিশালী নক্ষত্র আমাদের বিস্ময় জাগায়। সূর্য নিয়ে বিজ্ঞানীরা একের পর এক রহস্য উন্মোচনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সম্প্রতি আলট্রা ভায়োলেট ইমেজারের সাহায্যে সূর্যের 'ফুল ডিস্ক' ছবি দেখা গিয়েছে। গত ৫০ বছরে এই প্রথমবার। এর আগে সূর্যের এত স্পষ্ট ছবি কখনও প্রকাশ্যে আসেনি। ইউরোপিয়ান সোলার অরবিটার সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছে গিয়েছিল চলতি মাসে। আর তখনই ওই অরবিটার সূর্যের সবচেয়ে স্পষ্ট পরিষ্কার এবং ডিটেইলড ছবি প্রকাশ করেছে।

সূর্যের সাম্প্রতিক ছবি তৈরি হয়েছে ২৫টি ভিন্ন ছবি সংযুক্ত করে। তারপর তা একত্রিত করে সূর্যের এই ডিটেইলড ছবি প্রকাশ করা হয়েছে। এর আগে সূর্যের এত পুঙ্খানুপুঙ্খ বিবরণ সমেত ছবি প্রকাশিত হয়নি। জানা গিয়েছে, সূর্যের এই ছবি তোলা হয়েছে এক্সট্রিম আলট্রা ভায়োলেট ইমেজার- এর সাহায্যে। ইউরোপিয়ান যে স্পেসক্র্যাফট বা অরবিটার সূর্যের কাছাকাছি পৌঁছেছিল সেখানেই ছিল এই এক্সট্রিম আলট্রা ভায়োলেট ইমেজার।

ইউরোপিয়ান স্পেসক্র্যাফটে থাকা এক্সট্রিম আলট্রা ভায়োলেট ইমেজারের সাহায্যে সূর্যের ‘ফুল ডিস্ক’ ছবি দেখা গিয়েছে। সেই সঙ্গে ভালভাবে ক্যামেরাবন্দি হয়েছে সূর্যের বাইরের অংশের বায়ুমণ্ডল। একে বলা হয় করোনা। সূর্যের এই করোনা অংশটি নিয়ে বিজ্ঞানী মহলে কৌতূহল বরবরই তুঙ্গে। আর তাই এই অংশের ছবি বিস্তারিত ভাবে এবং স্পষ্ট করে তোলা হয়েছে। অন্য আর একটি ছবি তোলা হয়েছে স্পেকট্রাল ইমেজিং অফ করোনাল এনভায়রনমেন্ট যন্ত্রাংশের সাহায্যে। সূর্যের এই ছবিটি সম্পর্কেই বিজ্ঞানীরা বলেছেন যে বিগত ৫০ বছরে সৌরমণ্ডলের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের এত স্পষ্ট ছবি দেখা যায়নি। জানা গিয়েছে, এই ছবি তোলার সময় সোলার অরবিটার সূর্য থেকে প্রায় ৭৫ মিলিয়ন কিলোমিটার দূরে ছিল। এই দূরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের অর্ধেক। ইউরোপিয়ান স্পেস এজেন্সি বা ইএসএ তাদের বিবৃতিতে জানিয়েছে, একটার পর একটা ছবি তোলা হয়েছে। পুরো ছবিটি ক্যামেরাবন্দি করতে সময় লেগেছে চার ঘণ্টারও বেশি। কারণ এক একটি ছবি তুলতে ১০ মিনিটেরও বেশি সময় লেগেছে। সেই সঙ্গে ওই সোলার অরবিটার সঠিক জায়গা খুঁজতে এবং একস্থান থেকে অন্যত্র যেতেও অনেকটা সময় লাগিয়েছে।

ইউরোপিয়ান আলট্রা ভায়োলেট ইমেজারে থাকা হাই রেজোলিউশনের টেলিস্কোপ দিয়েই মূলত সূর্যের এই অত্যধিক স্পষ্ট এবং স্বচ্ছ, পরিষ্কার ছবি তোলা হয়েছে। ২৫টি আলাদা আলাদা ছবি তোলা হয়েছে। তার সাহায্যেই সূর্যের পুরোটা অর্থাৎ সমস্ত অংশের ছবি একত্রিত করে একটাই ছবি নির্মাণ করা সম্ভব হয়েছে। ইউরোপীয় স্পেস এজেন্সি জানিয়েছে ফাইনাল ইমেজ বা ছবিতে ৮৩ মিলিয়ন পিক্সেল রয়েছে। ৯১৪৮ x ৯১১২ গ্রিডে রয়েছে এই সমস্ত পিক্সেল। আর এর ফলে একটি ৪কে টিভি স্ক্রিনের ডিসপ্লে আউটপুটের থেকেও ছবিটি অন্তত ১০ গুণ স্বচ্ছ পরিষ্কার এবং ডিটেইলড হয়েছে। মূলত সূর্যের আপার অ্যাটমোস্ফিয়ার বা করোনাকেই এই ছবিতে দেখা গিয়েছে যার উষ্ণতা কয়েক মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, মহাকাশ নিয়ন্ত্রণকারী সূর্য নক্ষত্র হচ্ছে বৈদ্যুতিক চার্জভরা গ্যাসের বিশাল এক গোলক৷ একশ'রও বেশি পৃথিবী পাশাপাশি রাখলে সূর্যের ব্যাসের সমান মাপ ছোঁয়া সম্ভব৷ সূর্যের কেন্দ্রস্থলে হাইড্রোজেন জ্বলে হিলিয়ামে পরিণত হয়৷ সেই বিকিরণ সূর্যের উপরিভাগে আসতে এক লাখ বছরেরও বেশি সময় লাগে৷ ৬,০০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সেই বিকিরণ কিন্তু অপেক্ষাকৃত শীতল। কারণ, সূর্যের বায়ুমণ্ডলের তাপমাত্রা প্রায় ১০ লাখ ডিগ্রি।

(ঢাকাটাইমস/২৯ মার্চ/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :