চট্টগ্রাম ও চাঁদপুরের কয়েকটি গ্রামে আজ থেকে রোজা পালন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০২ এপ্রিল ২০২২, ১০:৫৪ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২২, ১০:৩৭

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ আজ শনিবার থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র রোজা পালন শুরু করেছে। এছাড়া চাঁদপুর, দিনাজপুর, পটুয়াখালী, বরিশাল, শরীয়তপুর, বরগুনা, নারায়ণগঞ্জের কিছু এলাকায় এই একই নিয়ম মানা হয় বহু বছর ধরে।

শুক্রবার রাত থেকে তারা তারাবির নামাজ আদায় ও সাহেরি খোওয়া শুরু করেছেন। চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া মির্জাখীল দরবার শরীফের মুরিদরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে থেকে রোজা পালন শুরু করেছে।

সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ শনিবার রোজা পালন শুরু করেছে।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরাও শনিবার থেকে রোজা পালন শুরু করেছে।

মির্জাখীল দরবার শরীফের মুরিদ ও মির্জাখীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বজলুল করিম চৌধুরী জানান, আমাদের পুরো গ্রামের মানুষ শনিবার রোজা পালন শুরু করেছে। চট্টগ্রামের বিভিন্ন উপজেলার অন্তত অর্ধশতাধিক গ্রামে থাকা দরবার শরীফের মুরিদরাও রোজা শুরু করেছে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরা একই নিয়ম মেনে রোজা পালন শুরু করে। আমরা সবাই শুক্রবার থেকে তারাবির নামাজ আদায় ও সেহেরি খাওয়া শুরু করেছি। মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা ২০০ বছরের বেশি সময় ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন ও ঈদ উৎযাপন করে আসছে।

এদিকে চাঁদপুরের ৪০টি গ্রামের ধর্মপ্রাণ মুসলমানেরা সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে সঙ্গতি রেখে পবিত্র রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেছেন।

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মরহুম মাওলানা ইসহাক (রহ.) এর অনুসারীরা বিগত ১৯২৮ সাল থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এই রমজান এবং দুটি ঈদ পালন করছেন।

এই মতের অনুসারী ফরিদগঞ্জ টোরা মুন্সিরহাটের আনোয়ার হোসেন মামুন মুন্সি জানান, বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টার পর তারা ঘরোয়াভাবে তারাবির নামাজ আদায় করেন। মসজিদে জামায়াতের সঙ্গে এই নামাজ পড়া হয়নি কেন- এমন এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, নির্ধারিত সময় এশার নামাজ আদায়ের প্রায় আড়াই ঘণ্টা পর রমজান পালন করার সংবাদ পান তারা। ফলে এই মতের অনুসারীরা প্রত্যেকে ঘরে ঘরে তারাবির নামাজ আদায় করেন।

হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ছাড়াও মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার প্রায় ৪০টি গ্রামে এই নিয়মে পবিত্র রমজান শুরু হয়।

এছাড়া দিনাজপুর, পটুয়াখালী, বরিশাল, শরীয়তপুর, বরগুনা, নারায়ণগঞ্জের কিছু এলাকায় এই একই নিয়ম মানা হয় বহু বছর ধরে।

(ঢাকাটাইমস/২এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :