শিক্ষা ছুটি না নিয়ে বিদেশ গিয়ে পিএইচডি ডিগ্রি, ঢাবি অধ্যাপককে সতর্কতা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ০৯:০৭ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২২, ২৩:২২

বিভাগকে অবগত না করা এবং শিক্ষা ছুটি না নিয়ে বিদেশে গিয়ে পিএইচডি ডিগ্রি অর্জনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মফিজুর রহমানকে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

ঢাবির এই সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সিদ্ধান্ত জানিয়ে গত ৬ মার্চ অধ্যাপক মফিজুর রহমানকে সতর্ক করে চিঠি দেওয়া হয়। রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সই করা চিঠি, সিন্ডিকেটের কার্যবিবরণী ও নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেনের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারকের কপি ঢাকাটাইমসের হাতে এসেছে।

সতর্ক করে দেওয়া চিঠিতে বলা হয়, "গত ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আপনাকে জানানো যাচ্ছে, আপনি নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণার কার্যক্রম বিষয়ে বিভাগকে অবগত ও অবহিত না করা এবং সম্পাদিত চুক্তির শর্ত লঙ্ঘন করে নিয়মের ব্যত্যয় ঘটিয়েছেন বলে সিন্ডিকেট মনে করে, যা কোনোক্রমেই কাম্য নয়। ভবিষ্যতে যেন আপনি নিয়মনীতি পালনে যত্নশীল থাকেন, সেজন্য আপনাকে সতর্ক করা হলো।"

সিন্ডিকেট সূত্রে জানা গেছে, ২০১৮ সালে নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেন থেকে মিডিয়া স্টাডিজ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন অধ্যাপক মফিজুর রহমান। তবে এই ডিগ্রি অর্জনের জন্য তিনি নরওয়ে গেলেও বিশ্ববিদ্যালয় থেকে ছুটি নেননি। বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স অ্যান্ড রেগুলেশন-১৯৭৩-এর লঙ্ঘন।

এ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে তিন সদস্যের কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির। কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিলে সেটি নিয়ে গত ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় আলোচনা হয়।

সভার কার্যবিবরণী সূত্রে জানা যায়, অধ্যাপক মো. মফিজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ও বার্গেন বিশ্ববিদ্যালয়ের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারক ও সহযোগিতা চুক্তি (কোলাবরেশন এগ্রিমেন্ট) অনুযায়ী পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধন করেন এবং ২০১৮ সালে ওই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। চুক্তির ৪ নম্বর ধারায় পিএইচডিকালীন চাকরি থেকে ছুটি নেওয়ার শর্ত ছিল। তিনি সেই ধারা অনুসরণ করেননি। এমনকি পিএইচডি রেজিস্ট্রেশন থেকে শুরু করে কোনো পর্যায়েই মফিজুর রহমান বিভাগকে বিষয়টি অবগত করেননি বলে সিন্ডিকেট সভায় উল্লেখ করা হয়।

বার্গেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণার কার্যক্রম বিষয়ে বিভাগকে অবগত ও অবহিত না করা এবং সম্পাদিত চুক্তির শর্ত লঙ্ঘন করে অধ্যাপক মফিজুর রহমান নিয়মের ব্যত্যয় ঘটিয়েছেন বলে সিন্ডিকেট মনে করে।

সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়, এমন ব্যত্যয় কোনোভাবেই কাম্য নয়। তবে যেহেতু বার্গেন বিশ্ববিদ্যালয় ডিগ্রি দিয়েছে, তাই এ বিষয়ে তদন্ত প্রতিবেদনের সুপারিশ গ্রহণ করে অধ্যাপক মফিজুর রহমানকে সতর্ক করা উচিত, যেন ভবিষ্যতে কোনো শিক্ষক বা গবেষক নিয়মনীতির ব্যত্যয় না ঘটান।

এই সিদ্ধান্তের আলোকে অধ্যাপক মফিজুর রহমানকে সতর্ক করে চিঠি দেওয়া হয়।

(ঢাকাটাইমস/৬এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :