জীবনানন্দের ধানসিঁড়ি নদী রক্ষায় মানববন্ধন

প্রকাশ | ০৭ এপ্রিল ২০২২, ১৮:০৪

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঝালকাঠির রাজাপুরে কবি জীবনানন্দ দাসের ঐতিহ্যবাহী ধানসিঁড়ি নদীকে খালে রূপান্তর করার প্রতিবাদে ও নদীটির জীবিত সত্তা ফিরিয়ে আনার দাবীতে মানববন্ধন ও অস্থানন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে বরিশাল খুলনা আঞ্চলিক মহাসড়কের বাগরি বাজার সংলগ্ন ধানসিঁড়ি নদীর তীরে উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। প্রায় ঘন্টাব্যাপী এ কর্মসূচীতে ¯’ানীয় শতাধিক মানুষ অংশ গ্রহন নিয়েছে।

বক্তারা বলেন, দুই যুগ আগেও ধানসিঁড়ি নদীটির প্রস্তু একশত বিশ ফুট দৃশ্যমান ছিল। দুই পাড়ের ভূমি দস্যুরা নদী দখলের পর এখন নতুন করে খনন করায় নদীটি মাত্র পঞ্চান্ন ফুট দৃশ্যমান আছে। নদীর নিচ থেকে মাটি কেটে প্রবাহমান জায়গা ভরাট করারও অভিযোগ করেন বক্তারা। বক্তারা আরও বলেন, ধানসিড়ি নদীর সীমানা নির্ধারণ করার পর নতুন করে পুরো নদী খনন করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

বক্তব্য রাখেন মঠবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শাহ জালাল আহম্মেদ, রাজাপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম খান, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মো. সবুর খান, রাজাপুর সরকারি কলেজের সাবেক জিএস মো. নাসির উদ্দিন তালুকদার, মঠবাড়ি ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি মজিবর রহমান ফকির ও নজরুল ইসলাম প্রমুখ।

ঢাকাটাইমস/৭এপ্রিল/এআর