নৌপুলিশ-জেলে সংঘর্ষে নিহত ১, আহত ১৬, আটক ১০ জেলে

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০২২, ২০:০৫ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২২, ১৪:৪৯

লক্ষ্মীপুরে মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার সময় জেলেদের সঙ্গে নৌ-পুলিশের সংঘর্ষে আমির হোসেন নামের এক জেলের মৃত্যু হয়েছে। এ সময় ৬ জন পুলিশ ও ১০ জন জেলে আহত হয়েছেন।

গতকাল ভোরে সদর উপজেলার মজুচৌধুরীরহাট এলাকার মেঘনা নদীতে এ সংঘর্ষ হয়। নিহত জেলে আমির হোসেন ভোলার ইলিশা রাজাপুর এলাকার মতলব হোসেনের ছেলে। সংঘর্ষ চলাকালে আটক করা হয় ১০ জেলেকে।

স্থানীয় সূত্রে জানা যায়, নৌ-পুলিশ ও জেলেদের মধ্যে সংঘর্ষে জেলে এমরান হোসেন, সাইদুল ইসলাম, জাহাঙ্গীর আলম, কামাল উদ্দিন, মোসলেহ উদ্দিন, সবুজ মাঝি, জহিরুল ইসলাম, মনির হোসেন মোকতার হোসেন, মনির হোসেন ও সবুজ ইসলাম আহত হন।

এ ছাড়া জেলেদের হামলায় আহত হন মজুচৌধুরীরহাট নৌ-পুলিশ কর্মকর্তা মো. জহিরুর ইসলাম, কনস্টেবল মহিসন, আনোয়ার হোসেন, মোবারক হোসেন, কাজী আবু তাহের ও মনোয়ার হোসেন।

আহতদের লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় তিন জেলের মধ্যে আমির হোসেনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে আমির হোসেনের মৃত্যু হয়।

এ বিষয়ে মজুচৌধুরীহাট পুলিশ নৌ-পুলিশ জানায়, জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বাড়াতে মার্চ-এপ্রিল দুই মাস লক্ষ্মীপুরে মেঘনা নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করছে সরকার। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে নদীতে কাজ করছে নৌ-পুলিশ। সে অনুযায়ী প্রতিদিনের মতো নদীতে অভিযান নামে নৌ-পুলিশ।

গতকাল ভোরে মজুচৌধুরীরহাট এলাকার মেঘনা নদীতে পৌঁছালে কয়েকটি নৌকাসহ জেলেরা নৌ-পুলিশের ওপর হামলা চালায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এ সময় জেলেদের হামলায় ছয় পুলিশ সদস্য আহত হন।

এ ছাড়া আহত হয়েছেন ১১ জন জেলে। আহত জেলে ও পুলিশকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে জেলে আমির হোসেনের মৃত্যু হয়।

সদর হাসপাতালে আহত জেলে মনির হোসেন ও সাইদুল ইসলাম জানান, নৌ-পুলিশ বিনা উসকানিতে তাদের ওপর হামলা ও গুলি করেছে। তারা মাছ শিকারে যাননি। নদীর অন্য পাড়ে নৌ-পুলিশ অতর্কিত হামলা ও গুলি চালিয়ে ১১ জনকে আহত করেন। এর মধ্যে চারজন গুলিবিদ্ধ হয়। তিনজনের অবস্থায় আশঙ্কাজনক। আমির হোসেন গুলিবিদ্ধ হয়ে মারা যান।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. মো. আনোয়ার হোসেন জানান, আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আমির হোসেনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে নেয়ার পথে মৃত্যু হয় তার।

মজুচৌধুরীরহাট নৌ-পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. কামাল উদ্দিন জানান, জেলেদের হামলায় ৬ পুলিশ আহত হয়েছেন।

এ ঘটনার সঙ্গে জড়িত ১০ জেলেকে আটক করা হয়েছে। মামলার প্রস্তুতি চলছে। নৌ-পুলিশ সুপার মো. কামরুজ্জামান আমির হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জাটকা সংরক্ষণে সরকারের দেয়া নিষেধাজ্ঞা বাস্তবায়নে নদীতে অভিযানে যায় পুলিশ। এ সময় ৪০ থেকে ৫০ জন জেলে পুলিশের ওপর হামলা করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এ ঘটনায় ১০ জেলেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

ঢাকাটাইমস/ ১০এপ্রিল/এআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :