খাদ্য নিয়ে দেশে কোনো হাহাকার নেই: কৃষিমন্ত্রী

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২২, ২২:৪৫

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বক্তব্যের সমালোচনা করে বলেন, তিনি একটা দলের সাধারণ সম্পাদক হয়ে সারাদিন ভাঙা রেকর্ড বাজাচ্ছেন। মানুষের কষ্ট হচ্ছে এটা আমরা অস্বীকার করছি না। সবজির দাম বেশি, কিছু কিছু জিনিসপত্রের দাম বেশি। তবে খাদ্য নিয়ে দেশে কোনো দুর্ভিক্ষ নেই, কোনো হাহাকার নেই। দেশে যথেষ্ট খাদ্যশস্য মজুদ রয়েছে।

রবিবার দুপুরে ভোলা সদর উপজেলার চর মনশা গ্রামে পেঁয়াজ চাষি ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামার পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, সবজির দাম বেশি হলেও দেশে কোনো দুর্ভিক্ষ নেই। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের সব ধরনের ভর্তুকি দিচ্ছে। এই বছর সরকার ২৮ হাজার কোটি টাকা কৃষি প্রণোদনা দেবে। কিন্তু বর্তমান সরকার শত প্রতিকূলতার মধ্যেও সারের দাম বাড়ায়নি। উত্তরাঞ্চলে বন্যায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের সরকার প্রণোদনা দিয়ে পাশে দাঁড়াবে।

এর আগে মন্ত্রী ভোলায় সমন্বিত ফল বাগান, লবণাক্ত জমিতে তেল জাতীয় ফসল ও পেঁয়াজের মাঠ পরিদর্শন করেন।

ভোলাতে পেঁয়াজ চাষে সফলতা পাওয়ায় খুশি হন কৃষিমন্ত্রী। পরে মাঠে কৃষকদের সাথে কথা বলে জানান, ভোলার মাটি পেঁয়াজ চাষের জন্য উপযোগী। তাই এখানকার চাষিদের পেঁয়াজ চাষে আগ্রহী করার জন্য সব ধরনের সহযোগিতা করবে সরকার। পেঁয়াজ এর আবাদ বাড়লে বাজারে পেঁয়াজে সংকট আর থাকে না।

মাঠ পরিদর্শনকালে এসময় উপস্থিত ছিলেন- কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক মো. শাহজাহান কবীর, ভোলা জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা প্রমুখ।

উল্লেখ্য, ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামারের মাধ্যমে ভোলায় পেঁয়াজ চাষে বিপ্লব ঘটিয়েছে। কৃষিতে বিশেষ অবদান রাখায় ইতোমধ্যে তিনি অনেকগুলো পুরস্কার পেয়েছেন। এবছর তিনি ২০ একর জমিতে ১০০মেট্রিকটন পেঁয়াজ উৎপাদন করে সফলতা পেয়েছেন। পাশাপাশি আদা ও বিভিন্ন প্রজাতির আম চাষ করেও সফলতা পেয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :