আড়াই হাজার আইডির হ্যাকার লিটন, দিতেন ‘জঙ্গি সিল’ মারার হুমকি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২২, ১০:৪৭ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২২, ১০:২১
লিটন ইসলাম

স্কুলের গণ্ডি পেরোননি, কম্পিউটার চালানোর ওপর মাত্র কয়েক মাসের প্রশিক্ষণ- তা দিয়েই দেশি-বিদেশি আড়াই হাজা ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন এক হ্যাকার। অবশ্য শেষ রক্ষা হয়নি। ধরা পড়লেন পুলিশের জালে।

তার নাম লিটন ইসলাম। বাড়ি মানিকগঞ্জের শিবালয়ে।

পুলিশের সূত্রে জানা গেছে, লিটন ইসলাম পড়াশোনায় প্রাথমিকের গণ্ডি পার হতে পারেননি। শুধু কম্পিউটার চালানোর ওপর কয়েক মাসের প্রশিক্ষণ রয়েছে তার। সামান্য প্রশিক্ষণ নিয়েই ঢাকার অদূরে আশুলিয়া একটি দোকানে চাকরি নেন। সেখানেই কাজের ফাঁকে ফাঁকে ফেসবুক আইডি হ্যাক করে মোবাইলে ফোন করে টাকা দাবি করতেন লিটন।

পুলিশ জানিয়েছে, টাকা আদায়ের জন্য লিটন হ্যাক করা আইডি থেকে রাষ্ট্রবিরোধী ও জঙ্গি তৎপরতার পোস্ট দেয়ার হুমকি দিতেন। এরপর ‘জঙ্গি সিল’ থেকে বাঁচতে অনেকেই মোটা অংকের টাকা দিতেন। এভাবে দেশি-বিদেশি মিলিয়ে অন্তত আড়াই হাজার ফেসবুক আইডি হ্যাক করে বিস্তর টাকা হাতিয়ে নিয়েছেন হ্যাকার লিটন। কিন্তু শেষপর্যন্ত ধরা পড়ে যান চতুর হ্যাকার।

কীভাবে ধরা পড়েন লিটন

ডিবির অতিরিক্ত উপকমিশনার নাজমুল হক জানান, আনোয়ার হোসেন নামে এক ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে আপত্তিকর পোস্ট দেয়ার পর রাজধানীর কদমতলী থানায় একটি মামলা হয়।

এ মামলায় গত রবিবার আশুলিয়ার এনায়েতপুর এলাকায় অভিযান চালায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিটেকটিভ ব্রাঞ্চের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। ওই অভিযানে গ্রেপ্তার হন লিটন ইসলাম। এসময় তার কাছ থেকে একটি সিপিইউ, দুটি মুঠোফোন ও ১০টি সিম কার্ড জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি তিন মাস ধরে এই হ্যাকিং চালিয়ে আসছিলেন বলে দাবি করেন। তবে পুলিশের ধারণা, তিনি দীর্ঘদিন ধরে এই অপরাধের সঙ্গে জড়িত ছিলেন। হ্যাকার চক্রের সঙ্গে জড়িত আরও কয়েকজনের নাম পেয়েছে ডিবি।

ডিবি পুলিশ বলছে, লিটন একটি চক্রের সদস্য। চক্রটি অনলাইনের মাধ্যমে প্রথমে ফিশিং লিংক তৈরি করে ওই লিংকের সঙ্গে বিভিন্ন ধরনের ছবি, ভিডিও জুড়ে দিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ছেড়ে দিতেন। কোনো ব্যক্তি ওই লিংকে নিজের আইডি ও গোপন নম্বর দিয়ে লগইন করার চেষ্টা করার সঙ্গে সঙ্গে ওই ব্যক্তির আইডি ও গোপন নম্বরটি চলে যেত হ্যাকারের কাছে।

এর পর গোপন নম্বর পরিবর্তন করে আইডির নিয়ন্ত্রণ নিয়ে নিতেন হ্যাকার। একপর্যায়ে আইডি হ্যাক হওয়া ব্যক্তিকে বার্তা পাঠিয়ে, কখনো ফোন করে টাকা দাবি করতেন। টাকা না দিলে ব্যক্তিগত ছবি, ভিডিও ও রাষ্ট্রবিরোধী পোস্ট দেওয়ার হুমকি দিতেন হ্যাকার।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :