জাতিসংঘের সামাজিক উন্নয়ন কমিশনের সদস্য হলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২২, ১৯:৪১ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২২, ১৭:০৪

জাতিসংঘের সামাজিক উন্নয়ন কমিশনের (সিসকডি) সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সিসকডি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) একটি সহযোগী প্রতিষ্ঠান। এতে বাংলাদেশ চার বছরের জন্য ২০২৩-২০২৭ মেয়াদে সিসকডি সদস্য হয়েছে। এছাড়া সিসকডিতে বাংলাদেশ ছাড়া এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে আরও নির্বাচিত হয়েছে ভারত ও সৌদি আরব।

বৃহস্পতিবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত ইকোসক ম্যানেজমেন্ট মিটিংয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়েছে।

সিসক্‌ডির এই নির্বাচনের পর জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে” উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এই নির্বাচন বাংলাদেশের অদম্য উন্নয়ন অগ্রযাত্রার আন্তর্জাতিক স্বীকৃতির বহিঃপ্রকাশ।

বাংলাদেশ সব সময়ই কমিশনের কাজকে অত্যন্ত গুরুত্ব দেয় জানিয়ে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, “কমিশনের সদস্য হিসাবে আমরা আমাদের উত্তম অনুশীলনগুলি ভাগ করে নিয়ে আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা আরও বৃদ্ধি করার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করব।”

জাতিসংঘের সামাজিক উন্নয়ন কমিশন ৪৬ সদস্য নিয়ে গঠিত। জাতিসংঘের মূল সংস্থাগুলোর একটি যা ইকোসক-কে সামাজিক নীতি বিষয়ক পরামর্শ দেন। এছাড়া প্রধান সামাজিক উন্নয়ন বিষয়গুলোর ফলোআপ করে।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :