ভৈরব থানায় ৫ গ্রেপ্তারি পরোয়ানা, ১৯ বছরেও জঙ্গি শফিককে ‘খুঁজে পায়নি’ পুলিশ

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০২২, ১৬:২৪ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২২, ১৫:১২

রমনার বটমূলে বোমা হামলার মামলায় র‌্যাবের হাতে গ্রেপ্তার সাজাপ্রাপ্ত আসামি মুফতি শফিকুর রহমানের বিরুদ্ধে ভৈরব থানায় ৫টি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। অথচ ১৯ বছরেও তা খুঁজে পায়নি পুলিশ।

সম্প্রতি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় ১৯ জন আসামির মৃত্যুদণ্ড ও ১৯ জন আসামির যাবজ্জীবন সাজা হয়েছে। যাবজ্জীবনপ্রাপ্ত আসামিদের মধ্য মুফতি শফিকুর রহমানের নাম রয়েছে। তার বাড়ি কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার গজারিয়া ইউনিয়নের বাঁশগাড়ী পশ্চিম পাড়া গ্রামে। তার বাবার নাম মরহুম মৌলভী শিশু মিয়া। মুফতি শফিকুর রহমানের বিরুদ্ধে ভৈরব থানায় পাঁচটি মামলার গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার গজারিয়া ইউনিয়নের বাশগাড়ী গ্রামের মৌলভী শিশু মিয়ার ৬ পুত্রের মধ্য প্রথম পুত্র মুফতি শফিকুর রহমান। তারা ৪ বোন। শফিকুর রহমানের অন্য ভাইয়েরা হলেন, মাওলানা মাহাবুব (৩৮), মাওলানা নূরুল হুদা (৩৫), মাদ্রাসা ছাত্র কেফায়েত উল্লা (২০), রহমতউল্লা (১৮) ও সাদ (৯)। তার ভাইদের মধ্য, ৩ ভাই মাদ্রাসায় লেখাপড়া করে এখন বিভিন্ন মাদ্রসায় চাকুরী করছে। অপর তিনভাই এখনও মাদ্রাসায় লেখাপড়া করছে বলে এলাকাবাসী জানায়। মুফতি শফিকুর রহমানের এক মেয়ের বহুদিন আগে বিয়ে হয়েছে। তার বাড়িতে বৃদ্ধ মা ও তার একটি ছোট ভাই ছাড়া কাউকে পাওয়া যায়নি। তার থাকার ঘরটিও তালাবদ্ধ পাওয়া যায়।

গজারিয়া ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম শাহারিয়ার বলেন, মুফতি শফিকুর রহমানকে দীর্ঘ ১৮ বছর যাবত তার বাড়িতে তাকে কেউ দেখতে পায়নি। তিনি কোথায় ছিলেন কিভাবে ছিলেন এলাকাবাসী কেউ কিছু জানতেন না।

তাদের বাড়িতে তার মা ছাড়া কেউ নেই। বাড়ির ঘরের দরজা সবসময় বন্ধ থাকে। তাদের বাড়ির ভেতরে আমরা কখনো প্রবেশ করি না ।

তার পাশের বাড়ির বাসিন্দা অলিউল্লাহ বলেন, আমি দেড় যুগ আগে শফিকুরকে একবার বাড়িতে দেখেছিলাম। তারপর আর তাকে এলাকায় আর দেখেনি। এলাকার অনেকেই জানে না তিনি রমনার বটমূলে বোমা হামলা মামলার ফাঁসির আসামি। তিনি গ্রেনেড হামলা মামলায় তার যাবজ্জীবন সাজা হয়েছে। এ ধরনের নৃশংস হত্যাকাণ্ডের সাথে তিনি জড়িত ছিল শুনে এলাকাবাসী তার প্রতি ঘৃণা প্রকাশ করেন।

ভৈরব থানা পুলিশ জানায়, তিনি দীর্ঘদিন যাবত পলাতক। তিনি নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ সংগঠনের আমীর ছিলেন বলে জানা গেছে। ১৯৯২ সালে হরকাতুল জিহাদ বাংলাদেশ নামে ইসলামপন্থী একটি মৌলবাদী সংগঠনের জন্ম দিয়ে তিনি দেশের আলোচনায় আসেন। ছোটবেলায় প্রাইমারি পাস করার পর শফিকুর রহমান স্থানীয় একটি মাদ্রাসায় শিক্ষা নেন। এরপর চলে যায় পাকিস্তান। সেখানে কিছুদিন লেখাপড়া করার পর আফগানিস্তান গিয়ে জঙ্গি প্রশিক্ষণ দিয়ে দেশে এসে ১৯৯২ সালে হরকাতুল জিহাদ নামের একটি জঙ্গি সংগঠন গড়ে তোলেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। একসময় শায়খ আবদুর রহমান ও মুফতি হান্নানের সাথে জড়িত হয়ে দেশে জঙ্গিবাদ কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। পরে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার তদন্তের পর সে মামলার আসামি হয়। সেই মামলার রায়ে তারেক রহমানসহ ১৯ জনের সাথে তারও যাবজ্জীবন কারাদণ্ড হয়।

এ বিষয়ে ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. গোলাম মোস্তফা জানান, রমনার বটমূলে বোমা হামলা মামলার ফাঁসির আসামি মুফতি শফিকুর রহমানের নামে থানায় পাঁচটি গ্রেপ্তারি পরোয়ানা আছে। তিনি দীর্ঘদিন যাবত পলাতক। একাধিকবার তার বাড়িসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়েও তাকে পাওয়া যায়নি। তবে বৃহস্পতিবার রাতে র‌্যাব তাকে গ্রেপ্তার করেছে।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :