সাদেকুস হকের ওয়েব অ্যাপ্লিকেশন এখন বিশ্বের বিভিন্ন দেশে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২২, ২০:২৫

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান সফটওয়্যার প্রকৌশলী এবং উদ্যোক্তা সাদেকুস হক। তিনি সফটওয়্যার ডেভেলপমেন্ট ফার্ম বিন্দুলজিক এলএলসি এবং বাংলাদেশি গেমিং পেরিফেরাল ডিস্ট্রিবিউটর ভাইব গেমিং লিমিটেড প্রতিষ্ঠা করেছেন।

বিন্দুলজিক এলএলসি প্রতিষ্ঠা: সাদেকুস হক ২০২০ সালে স্নাতক সিনিয়র বর্ষে থাকাকালে তার বন্ধুদের নিয়ে বিন্দুলজিক এলএলসি গঠন করেন।

ফার্মের প্রাথমিক উদ্দেশ্য ছিল এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ব্যবসার জন্য সস্তা এবং সহজে ব্যবহারযোগ্য অভ্যন্তরীণ সিস্টেম তৈরি করা।

ফার্মটি এখন বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা এবং নেপাল জুড়ে ছোট এবং মাঝারি আকারের ব্যবসার জন্য ওয়েব ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি করে।

বাংলাদেশে সর্বপ্রথম মেকানিক্যাল কী-বোর্ড এবং ভাইব গেমিং লিমিটেড প্রতিষ্ঠা করেছেন তিনি।

এই কাজের শুরুটা হয় ২০২১ সালের মে মাসে। সাদেকুস হক তখন ছুটিতে ঢাকায় এসেছিলেন। বাংলাদেশে এসে তিমি দেখেন যে বাংলা ভাষার জন্য এখানে কোনো মেকানিক্যাল কী-বোর্ড নেই। তিনি তখন ঢাকার জনপ্রিয় গেমিং প্রকাশনা ভাইব গেমিংয়ের প্রশাসক শেহরান শায়র এবং আহমেদ মুস্তাফার কাছে তার উদ্বেগ প্রকাশ করেন।

পরবর্তীতে তিনি ও তার বন্ধু খালিদুর রহমান মিলে ভাইব গেমিং লিমিটেড প্রতিষ্ঠা করেন এবং বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে মেকানিক্যাল কী-বোর্ড নিয়ে আসেন।

ভাইব গেমিং লিমিটেড বাংলাদেশে সর্বপ্রথম কীক্রোন মেকানিক্যাল কীবোর্ড আমদানি শুরু করেছে। পরে, কোম্পানিটি পালসার গেমিং, ইকেএসএ হেডফোন, গ্লোরিয়াস পিসি গেমিং রেস এবং বাজেল বাজেট গেমিং অ্যাকসেসরিজ নিয়ে কাজ করে।

ভাইব গেমিং এর ওয়েবসাইটটি বাংলাদেশের শীর্ষ ১০টি সবচেয়ে বেশি পরিদর্শন করা কম্পিউটার এক্সেসরিজ ই-কমার্স ওয়েবসাইটগুলোর মধ্যে একটি।

সাদেকুস হক ১৯৯৮ সালের ৯ সেপ্টেম্বর নিউইয়র্কের কুইন্সে জন্মগ্রহণ করেন। তার জন্ম নিউইয়র্কে হলেও তিনি ২০০৮ সালে ঢাকায় বসতি স্থাপন করেন। তার বাবা বাংলাদেশ সেনাবাহিনীর একজন অফিসার, এবং তার মা ফিজিওলজির একজন সহযোগী অধ্যাপক।

তিনি তিন ভাইবোনের মধ্যে সবার বড়। সাদেকুস হক বাফেলোর স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক থেকে ২০২১ সালে কম্পিউটার সায়েন্সে স্নাতক সম্পন্ন করেছেন।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা