ইংল্যান্ডের ফিল্ম ফেস্টিভালে বাংলাদেশি ‘আনারকলি’র চমক

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০২২, ১৭:০৫ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২২, ১৪:২৯

ইংল্যান্ডের লিফ্ট-অব ফিল্ম ফেস্টিভালে দুই বিভাগে মনোনয়ন পেয়ে চমক সৃষ্টি করল বাংলাদেশের ফিকশন ফিল্ম ‘আনারকলি’। এ বছর ইংল্যান্ডের এই ফিল্ম ফেস্টিভালে সারা বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩০০ চলচ্চিত্র জমা পড়েছে। সেখান থেকে চূড়ান্ত বাছাইয়ের পর ২৮টি দেশের মোট ৩৭টি চলচ্চিত্র সিলেক্টেড হয়েছে।

এর মধ্যে বাংলাদেশ থেকে স্থান পেয়েছে ‘আনারকলি’। এ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা আলম আনোয়ার। তিনি জানান, ‘উৎসবটির ‘লিফ্ট-অব ফিল্মমেকার সেশন’ ও ‘লিফ্ট-অব ফাস্র্ট টাইম ফিল্মমেকার সেশন’ বিভাগে মনোনয়ন পেয়েছে চলচ্চিত্রটি।

এবার ইংল্যান্ডের এই চলচ্চিত্র উৎসবটি আয়োজন করেছে ‘লিফ্ট-অব গ্লোবাল নেটওয়ার্ক সেশন ২০২২’ পিনউড স্টুডিওতে। এটি রচনা করেছেন কনা তেরেজা পালমা। চিত্রগ্রহন করেছেন মোস্তাক মোর্শেদ।

নির্মাতা বলেন, ‘আসলে ‘আনারকলি’র নির্মাণ অনেক চ্যালেঞ্জিং ছিল। কারণ, এর গল্পে তুলে ধরা হয়েছে থার্ড জেন্ডারদের জীবনাচরণ। এ বিষয় নিয়ে আগেও অনেক কাজ হয়েছে, তাই আমার চেষ্টা ছিল একটু ভিন্ন ভাবে গল্পটা বলার। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি। আমার টিমও খুব এনার্জিটিক ছিল, তাই এই সুখবরটা এসেছে।’

‘আনারকলি’র প্রধান চরিত্রে নাম ভূমিকায় অভিনয় করেছেন ক্লিনটন রোজারিও। আরও অভিনয় করেছেন মডেল ও অভিনেতা ইমতু রাতিশ, শিরিন আলম, অনুভব মাহবুব, টুটুল রুদ্র, ওমর রাজ, শারমিন নিপা ও ইবু প্রমুখ।

অভিনেতা ক্লিনটন রোজারিও বলেন, ‘আমরা চেষ্টা করেছি থার্ড জেন্ডারদের জীবনের একদম ন্যাচারাল চরিত্রগুলো তুলে ধরতে। বাকিটা দর্শক দেখে বলবেন। অন্যদিকে, ইংল্যান্ডের ফেস্টিভালে ছবিটি দুই বিভাগে মনোনীত হয়েছে, এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া।’

(ঢাকাটাইমস/২২ এপ্রিল/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :