যুক্তরাষ্ট্রে এক বছরেই গুলিতে ৪৩০০ শিশু-তরুণের মৃত্যু

প্রকাশ | ২৩ এপ্রিল ২০২২, ১৭:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

২০২০ সালে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় ৪৩০০ শিশু-তরুণের মৃত্যু হয়েছে। সম্প্রতি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি)এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

ওই বছর যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারীর আকার ধারণ করে। আগ্নেয়াস্ত্রের কারণে মৃত্যু বেড়ে যাওয়ার কারণ স্পষ্ট না হলেও গবেষণা প্রতিবেদনে বলা হয়, ‘অনুমান করা হচ্ছে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত মৃত্যু আগামীতে প্রাক-মহামারী স্তরে ফিরে আসবে।’

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্যানুযায়ী, ২০২০ সালে আগ্নেয়াস্ত্রের কারণে ১ থেকে ১৯ বছর বয়সী শিশুর মৃত্যু বিগত বছরের তুলনায় ৩৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

সিডিসি বলছে, শিশু-কিশোরদের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে সার্বিক প্রাণহানির হার ২৯ দশমিক ৫ শতাংশ। গবেষণাপত্রে বলা হয়েছে, ‘যে মৃত্যু প্রতিরোধ করা যায়, সেই মৃত্যু থেকে আমরা আমাদের শিশুদের রক্ষা করতে ব্যর্থ হচ্ছি।’

গবেষণায় দেখা গেছে, ২০১৯ এবং ২০২০ সালে নারী ও পুরুষ উভয়ের মধ্যে এবং জাতিগত জনসংখ্যা জুড়ে প্রতি এক লাখ মানুষের মধ্যে বন্দুকজনিত মৃত্যুর হার বেড়েছে। আর কৃষাঙ্গদের মধ্যে এই হার সবচেয়ে বেশি বেড়েছে। এছাড়া অতিরিক্ত মাত্রায় মাদক সেবন এবং বিষক্রিয়ার কারণেও অতীতের তুলনায় মৃত্যু বেড়েছে ৮৩ দশমিক ৬ শতাংশ।

চলতি বছরে এপ্রিলের শুরুতে আরেকটি গবেষণায় দেখা গেছে, মাদক সেবন ও বিষক্রিয়ার কারণে ২০১৯ সালে ৪৯২ জন তরুণের মৃত্যু হয়, এর পরের বছরই এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯৫৪ জন।

অতীতের বছরগুলোতে তরুণদের মৃত্যুর প্রধান কারণ ছিল গাড়ি দুর্ঘটনা। এরপরে ছিল বন্দুকজনিত মৃত্যু। কিন্তু এখন সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমেছে, আর বেড়েছে বন্দুক সহিংসতায় মৃত্যুর সংখ্যা।

গুলিতে মৃত্যুর ঘটনাগুলোর মধ্যে হত্যার পাশাপাশি রয়েছে আত্মহত্যা, অবহেলাজনিত ও অনিচ্ছাকৃত মৃত্যু। এই সময়ের মধ্যে দেশটিতে গুলিতে আত্মহত্যার হার বেড়েছে ১ শতাংশ।

চলতি বছরের ফেব্রুয়ারিতে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, ২০২১ সালের এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে ৭৫ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিক (যা জনসংখ্যার ৩ শতাংশেরও কম) প্রথমবারের মতো আগ্নেয়াস্ত্রের মালিক হয়েছিলেন। যা পরবর্তীতে ৫০ লাখ শিশুসহ ১ কোটি ১০ লাখ মানুষকে বাড়ির ভেতরেই আগ্নেয়াস্ত্রের মুখোমুখি করেছে।

যুক্তরাষ্ট্রের আইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার সুযোগ বৈধ। এ কারণে ৩২ কোটি নাগরিকের হাতে ৩৯ কোটিরও বেশি আগ্নেয়াস্ত্র রয়েছে।  দেশটির বিভিন্ন সংগঠন ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অস্ত্র বিক্রি নিয়ন্ত্রণের চেষ্টা করলেও অস্ত্র নির্মাতাদের চাপে তা সম্ভব হচ্ছে না। সূত্র বিবিসি

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/আরআর)