ধর্মীয় অনুভূ‌তি‌তে আঘাত হানায় ৮ বছ‌রের কারাদণ্ড

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০২২, ১৭:৩৪

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় ২০১৯ সালের ১৮ অক্টোবর অন্যের ফেসবুক একাউন্ট হ্যাক করে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা ও আইনশৃংখলার অবনতি ঘটানো মামলার রায়ে বাপন দাস নামে একজনকে ৮ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে বরিশাল সাইবার ট্রাইব্যুনাল।

রবিবার দুপুর পৌনে ১২টার দিকে বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বিচারক এবং জেলা ও দায়রা জজ গোলাম ফারুক এই রায় প্রদান করেন।

ওই আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউর মো. ইসতাক আহমেদ রুবেল জানান, বাপন দাসকে ৩টি ধারায় কারাদণ্ড দেওয়া হয়েছে। সবগুলো ধারার সাজা চলবে একই সঙ্গে। ৩৪ ধারায় ৮ বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ২ বছরের কারাদণ্ড, ২৮/১ ধারায় ২ বছরের কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড এবং ৩১/১ ধারায় ৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০১৯ সালের ১৮ অক্টোবর বিপ্লব চন্দ্র শুভ নামে একটি ফেসবুক আইডি থেকে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অ‌ভি‌যোগ ও‌ঠে। এই ঘটনায় ওই দিনই বিপ্লব চন্দ্র তার ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে ভোলার বোরহানউদ্দিন থানায় একটি জিডি করেন। এ ঘটনায় পুলিশ বিপ্লব চন্দ্র, মো. ইমন, মো. রাফসান নামে ৩ জনকে গ্রেপ্তার করে। তবে তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ওই ৩ জনকে অব্যাহতি দেওয়া হয়। অপরদিকে তথ্য প্রযুক্তির সহায়তায় ২০২০ সালের ২৬ জানুয়ারি এই ঘটনার সঙ্গে জড়িত থাকায় বাপন দাস নামে একজন হ্যাকারকে গ্রেপ্তার করে পুলিশ। সে ১৬৪ ধারায় জবাববন্দি প্রদান করে। আদালতে তার বিরুদ্ধে ২০২১ সালের পহেলা আগস্ট অভিযোগ পত্র দেয়া হয়।

এর আগে ২০১৯ সালের ২০ অক্টোবর বোরহানউদ্দিন ঈদগাহ মাঠে তৌহিদি জনতা বিক্ষোভ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার প্রতিবাদে। সে সময়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। গুলিতে ৪ জন নিহত হন। ওই ঘটনায় বোরহানউদ্দিন থানায় আরও দুটি পৃথক মামলা দায়ের হয়। যা এখনো আদালতে বিচারাধীন।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :