ইউক্রেনে নতুন দূতের মনোনয়ন দিলেন প্রেসিডেন্ট বাইডেন

প্রকাশ | ২৫ এপ্রিল ২০২২, ২১:০৪ | আপডেট: ২৫ এপ্রিল ২০২২, ২১:১৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইউক্রেনে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে প্রবীণ কূটনীতিক ব্রিজেট ব্রিঙ্কের নাম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রায় তিন বছর ধরে শূন্য থাকা এই গুরুত্বপূর্ণ পদটি পূরণ করার ব্যাপারে সোমবার বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেনের সংকটপূর্ণ অবস্থায় সাহায্যের হাত বাড়িয়ে দিতে শূণ্য পড়ে থাকা এই গুরুত্বপূর্ণ পদ পূরণের সিদ্ধান্ত সেওয়া হয়েছে।

ব্রিজেট ব্রিঙ্ক বর্তমানে স্লোভাকিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। কূটনীতিক হিসেবে তিনি ২৫ বছর ধরে মার্কিন সরকারের পক্ষে কর্মরত আছেন। কর্ম জীবনে তিনি উজবেকিস্তান এবং জর্জিয়ার পাশাপাশি স্টেট ডিপার্টমেন্ট এবং হোয়াইট হাউস জাতীয় নিরাপত্তা পরিষদের বিভিন্ন সিনিয়র পদে কাজ করেছেন।

স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়েছে, তিনি যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দা এবং রুশ ভাষায় কথা বলেন। কর্মজীবনে তার কয়েক দশকের অভিজ্ঞতা ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে ভূমিকা রাখার জন্য উপযুক্ত করে তুলেছে। প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের মে মাসে ইউক্রেনে তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত মারি ইয়োভানোভিচকে হঠাৎ প্রত্যাহার করার পর থেকে যে পদটি খালি ছিল, তা অবশ্যই মার্কিন সিনেট দ্বারা পূর্ণ করা উচিত।

স্টেট ডিপার্টমেন্ট আরো জানায়, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের মাধ্যমে ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন প্রদর্শন করছি। যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভের দূতাবাসে আমাদের কূটনীতিকদের ফিরিয়ে নেওয়া হবে। এটা ইউক্রেনকে দেওয়া মার্কিন প্রতিশ্রুতিরই একটা অংশ।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের প্রায় দুই সপ্তাহ আগে কিয়েভ দূতাবাস ত্যাগ করেছিলেন মার্কিন কূটনীতিকরা। কিয়েভ থেকে পোল্যান্ডে স্থানান্তরিত হওয়ার আগে পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে কিছু কাজ সরিয়েও নিয়েছিলেন মার্কিন কূটনীতিকরা।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এসএটি)