মাগুরায় দৃষ্টিনন্দন শিশুপার্ক উদ্বোধনের অপেক্ষায়

আব্দুল আজিজ, মাগুরা
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২২, ১৩:৪৫

মাগুরা পৌরসভার পারনান্দুয়ালী ও লক্ষীকান্দরে কুমার নদীর তীরে গড়ে উঠেছে মাগুরা পৌর শিশু পার্ক। যা আসন্ন ঈদুল ফিতরের পরেই উদ্বোধনের পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

পড়ালেখার পাশাপাশি শিশুদের মানসিক বিকাশ সাধনের জন্য প্রয়োজন চিত্তবিনোদন। এতে শুধু শারীরিক বিকাশই ঘটে না মানসিক বৃদ্ধিও ঘটে সমানভাবে। এ বিষয়গুলো মাথায় রেখে মাগুরা পৌরসভা কর্তৃপক্ষ নির্মাণ করেছে মাগুরা পৌর শিশু পার্ক।

মাগুরা পৌর শিশু পার্ক নির্মাণের মধ্য দিয়েই মাগুরাবাসীর দীর্ঘদিনের একটি দাবি পূরণ হতে যাচ্ছে। অনেকেই মনে করছেন পার্কটি চালু হলে শিশুদের মানসিক বিকাশ ও চিত্তবিনোদনের বড় সুযোগ তৈরি হবে।

সরজমিনে গিয়ে দেখা গেছে, নির্মাণাধীন এই শিশু পার্কে শিশুদের জন্য নাগরদোলা, মিনিট্রেন, ওয়ান্ডার হুইল, হানি সুইং, ম্যারি গো রাইড, প্যারা টোপার ইলেকট্রনিক হানি বাম্পার কারসহ থাকছে অসংখ্য রাইড। আরও আছে ৯ মিটার উচু দৃষ্টিনন্দন আর্চ। পার্কের অধিকাংশ কাজ প্রায় শেষের পথে। এখন চলছে ঘষামাজা ও রং তুলির কাজ।

পার্কের নির্মাণ কাজ পুরোপুরি শেষ না হলেও অনেকেই সন্তানদের নিয়ে পার্কটি দেখতে আসছেন।

মাগুরা নতুন বাজার ব্যবসায়ী তুঘুল কুন্ড ঢাকাটাইমসকে বলেন, ‘এতদিন আমাদের শহরে শিশুদের চিত্তবিনোদন কোন ব্যবস্থা ছিল না। মাগুরা পৌর শিশু পার্ক র্নিমিত হচ্ছে শুনে স্ত্রী-সন্তান নিয়ে চলে এসেছি। এখানে এসে খুব ভালো লাগছে।’

রাজবাড়ি জেলার সমাধিনগর থেকে শ্বশুরবাড়ি বেড়াতে এসেছেন কৃষ্ণপদো সাহা।

তিনি জানান, মাগুরা শহরে একটি ভালো শিশু পার্ক তৈরির খবর শুনে নিজের ও আত্মীয়ের ছেলে-মেয়ে নিয়ে এখানে দেখতে চলে এলাম। বাচ্চারা খুব মজা পাচ্ছে। বাচ্চাদের আনন্দ দেখে আমার খুব ভালো লাগছে।

মাগুরা শিশু বিষয়ক কর্মকর্তা মো. আহম্মদ আল হোসেন ঢাকাটাইমসকে বলেন, শিশুর মানসিক ও শারীরিক বিকাশ সাধনের জন্য লেখাপড়ার পাশাপাশি প্রয়োজন সুন্দর চিত্তবিনোদনের ব্যবস্থা। মাগুরা পৌর কর্তৃপক্ষ যে ধরনের শিশু পার্ক নির্মাণ করেছে তা অকল্পনীয়। তবে প্রতিবন্দি শিশুদের জন্য যদি বিশেষ রাইডের ব্যবস্থা করত. তাহলে আরও বাস্তব বাদী হতো। সময়ের প্রয়োজনে অনেক গুরুত্বপূর্ণ, আকর্ষণীয়, দৃষ্টিনন্দন হয়ে উঠবে বলে আমি আশাবাদী।

এ বিষয়ে মাগুরা পৌরসভার মেয়র খুরশিদা হায়দার টুটুল ঢাকাটাইমসকে বলেন, প্রায় ৩ একর জমির উপর ১৯ কোটি দুই লাখ টাকা ব্যয়ে মাগুরা পৌর শিশু পার্ক নির্মাণ করা হচ্ছে।

তিনি জানান, নির্মাণাধীন পার্কটি ট্রেন ছাড়াও ৩২টি আসনের পাশাপাশি দুটি কটেজ, রান্নার জায়গা, পাবলিক টয়লেট ও গাড়ি রাখার ব্যবস্থা থাকছে। আগামী আগস্ট মাসের মধ্যে ইহা উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। তাছাড়াও দ্বিতীয় পর্যায়ে একটি পিকনিক স্পট ও একটি কটেজ তৈরির পরিকল্পনা রয়েছে। পার্কটি নির্মাণের মধ্য দিয়ে মাগুরাবাসীর বিনোদনের জন্য দীর্ঘদিনের যে চাহিদা তা পূরণ হবে বলে আশা করছি।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :