আদালত অবমাননায় ট্রাম্পকে প্রতিদিন দিতে হবে জরিমানা

প্রকাশ | ২৬ এপ্রিল ২০২২, ১৪:৩০ | আপডেট: ২৬ এপ্রিল ২০২২, ১৫:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রাজ্যের একটি আদালতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ট্রাম্পের ব্যবসায়ীক কার্যক্রন নিয়ে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের তদন্তে চাওয়া কাগজপত্র দাখিলে ব্যর্থ হওয়ায় এই পরিণতির মুখোমুখি হলেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প যতদিন পর্যন্ত পরোয়ানা অনুযায়ী কাগজপত্র দাখিল না করবেন, ততদিন তাকে দৈনিক ১০ হাজার ডলার করে জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক আর্থার এনগোরন।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিসিয়া জেমসের পরোয়ানা বাতিলের চেষ্টা করেও সফল হননি ট্রাম্প।

ওই আদালত গত ৩ মার্চের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার সময় দিয়েছিল; পরে ট্রাম্পের আইনজীবীদের অনুরোধে ওই সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু এর মধ্যেও প্রয়োজনীয় কাগজপত্র জমা দেননি ট্রাম্প।

আদালতকক্ষে ট্রাম্প উপস্থিত না থাকলেও তাকে উদ্দেশ্য করে বিচারক বলেন,‘‘জনাব ট্রাম্প, আমি জানি আপনি আপনার ব্যবসাকে গুরুত্ব দেন, আমিও আমার কাজকে গুরুত্ব দেই। যে কারণে আপনাকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করা হল।’’

তবে কোনো ধরনের অন্যায়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। উল্টো, অ্যাটর্নি জেনারেল জেমসের তদন্তকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও অভিহিত করেছেন তিনি।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/আরআর)