ডিজিটাল বাংলাদেশের বীজ বঙ্গবন্ধুই বপন করেছিলেন: মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২২, ২১:৪৫

ডিজিটাল বাংলাদেশের বীজ বঙ্গবন্ধুই বপন করেছিলেন বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার রাজধানীর রাষ্ট্রীয় মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের করপোরেট অফিসের কনফারেন্স হলে মুজিববর্ষ স্মরণিকা "চিরঞ্জীব বঙ্গবন্ধু" এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, টেলিটক বাংলাদেশ লিমিটেড শাখার উদ্যোগে এ স্মরণিকা প্রকাশিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কেবল বাঙালি জাতি রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি তার জন্যই বাংলা রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সময়ে বঙ্গবন্ধু বাংলাভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের জন্য মুনীর অপটিমা টাইপ রাইটার প্রবর্তনের ব্যবস্থা করেন। এটাই ছিলো বাংলা ভাষাভিত্তিক রাষ্ট্রে অফিস আদালতে বাংলা লিখার প্রথম যন্ত্র। মুনীর কি-বোর্ডের ওপর ভিত্তি করে তৎকালীন পূর্ব জার্মানি থেকে তিনি এই যন্ত্রটি অপটিমা কোম্পানির মাধ্যমে তৈরি করিয়ে আনেন।

মন্ত্রী আরও বলেন, বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র প্রতিষ্ঠা, টিএন্ডটি বোর্ড গঠন এবং আইটিও ও ইউপিইউ এর সদস্য পদ অর্জনের মাধ্যমে কৃষিভিত্তিক পশ্চাদপদ এই জনগোষ্ঠীকে ইন্টারনেট ভিত্তিক তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের ভিত্তি বঙ্গবন্ধু স্থাপন করেন।

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, টেলিটক শাখার সভাপতি প্রকৌশলী মো. রনক আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান, টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, টেলিটক শাখার প্রধান উপদেষ্টা প্রকৌশলী মো. সাহাব উদ্দিন এবং আইইবি'র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন শীবলু পি.ইঞ্জ বক্তৃতা করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী টেলিটকের হাত ধরে ফাইভজি প্রযুক্তি যুগে বাংলাদেশের প্রবেশকে একটি অবিস্মরণীয় মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, নিজেদের শক্তির উপর আস্থা রেখে নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর বিকল্প নেই। জনাব মোস্তাফা জব্বার আরো বলেন, নিজেদের মেধা, শক্তি ও সৃজনশীলতা কাজে লাগাতে পারলে আগামীর বাংলাদেশ হবে বিশ্বের অনুকরণীয় এক উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচিকে একটি যুগান্তকারী কর্মসূচি হিসেবে উল্লেখ করে বলেন, আগামী দিনের পৃথিবী হবে মেধা শক্তির পৃথিবী। অতীতের শিল্প বিপ্লবগুলোতে পশ্চিমা দেশগুলো উদ্ভাবনে যে একক আধিপত্য বিস্তার করেছিলো, এখন তা আর নাই। আমরা এখন স্বপ্ন দেখি যে তরুণ প্রজন্মের আইকন সজীব ওয়াজেদ জয় এর নেতৃত্বে আমরা চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দেব।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা'র হাতকে শক্তিশালী করে সবাইকে দেশ গঠনে আত্মনিয়োগ করতে হবে। এসময় তিনি দেশে ফাইভজি প্রযুক্তির প্রবর্তনে টেলিযোগাযোগ মন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে টেলিটকের প্রকৌশলীরা তাদের মেধা, শ্রম ও দক্ষতা দিয়ে কাজ করে যাচ্ছেন। সরকারের ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়নে অন্যতম প্রধান সহযোগী হিসেবে কাজ করছে টেলিকম সেক্টর। চতুর্থ শিল্প বিপ্লবে যেন বাংলাদেশ নেতৃত্ব দিতে পারে সেই জন্য আমাদের আইসিটি ও টেলিকম প্রকৌশলীদের আরো দক্ষ করে গড়ে তুলতে হবে।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :