অ্যামেচার রেডিও অপারেটর তানভীর হাসানের অকাল মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২২, ১৩:৩২

বাংলাদেশের অন্যতম মেধাবী অ্যামেচার রেডিও অপারেটর এ.বি.এম.তানভীর হাসান আর নেই। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন। অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর জগতে যিনি সিয়েরা টু ওয়ান ভিক্টর ইউনিফর্ম (S21VU) নামে সমধিক পরিচিত ছিলেন।

২৬ এপ্রিল মঙ্গলবার ঢাকার বারডেম হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তানভীরের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন সিয়েরা টু ওয়ান ভিক্টর ব্রাভো (S21VB)হাসান মোহাম্মদ আকরাম। যিনি তানভীরের অসুস্থতা পরবর্তী সময়ে পরিবারের সঙ্গে খোঁজ-খবর রেখেছেন।

হাসান আকরাম বলেন, ‘আমাদের প্রিয় তানভীর ভাইয়ের মৃত্যু হয়েছে ২৬ এপ্রিল মঙ্গলবার ৭টায় বারডেম হাসপাতালে। তার কাকা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। রাতে মরদেহ তানভীর ভাইয়ের ঢাকার বাসা পল্টনে নিয়ে যাওয়া হয়। সেখানের একটি মসজিদে জানাজা হয়। রাতে তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জে নেওয়া হয়। আজ ২৭ এপ্রিল বাদ জোহর কিশোরগঞ্জে তাদের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

হাসান জানান, দীর্ঘদিন ধরে স্থুলতা ও উচ্চ রক্তচাপের সমস্যায় ভূগছিলেন তানভীর। ১৮ মার্চ রাতে তার স্ট্রোক হয়। ওই রাতেই তাকে ভর্তি করা হয় বারডেমের আইসিইউতে। তার অবস্থা গুরুতর ছিল। তিনি ডিম কোমায় চলে গিয়েছিলেন। চিকিৎসকরা তার বাঁচার আশা ছেড়েই দিয়েছিলেন। আট দিন সংজ্ঞাহীন থাকার পর ২৬ এপ্রিল রাতে আইসিইউতে থাকাকালে তার মৃত্যু হয়।

২০১৭ সালে অ্যামেচার রেডিও পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লাইসেন্স পান তানভীর হাসান। এরপর তিনি রেডিও চর্চা শুরু করেন। অ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশের (এআরএসবি) সদস্য ছিলেন তানভীর। এছাড়াও তিনি ফেসবুক ভিত্তিক গ্রুপ বাংলাদেশ অ্যামেচার রেডিও ক্লাব, ঢাকা অ্যামেচার রেডিও ক্লাবের সংগঠক ছিলেন।

তানভীর বাংলাদেশের হ্যাম রেডিও অপারেটরদের মধ্যে তুমুল জনপ্রিয় ছিলেন। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও তার রেডিও সিগন্যাল পৌঁছে গিয়েছিল। হাই ফ্রিকোয়েন্সি বা এইচএফ রেডিও মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের হ্যামদের সঙ্গে যোগাযোগ করতেন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন এআরএসবি-এর সাধারণ সম্পাদক সিয়েরা টু ওয়ান ট্যাংগো ভিক্টর (S21TV) অনুপ কুমার ভৌমিক। তিনি বলেন, তানভীর হাসানের মতো সুস্থ, সবল একজন তরুণের অকাল মৃত্যু মেনে নেওয়া কঠিন। তার মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। তিনি যেভাবে রেডিও চর্চাকে এগিয়ে নিয়ে গেছেন তাতে করে জাতি তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করবে। এআরএসবি তানভীরের অকাল প্রয়াণে তার আত্মার শান্তি কামনা করছে। শোকে স্তব্ধ পরিবারের প্রতি গভীর সমবেদনা।

তানভীর অল্প দিন রেডিও চর্চা করলেও বেশ কিছু অনুগামী তৈরি করেছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য সিয়েরা টু ওয়ান চার্লি ভিক্টর (S21CV) মাহবুবুর রহমান। তিনি বলেন, আমার অ্যামেচার রেডিও অপারেটর হওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছিলেন তানভীর ভাই। পরীক্ষার প্রস্তুতি থেকে শুরু করে লাইসেন্স নেওয়া, রেডিও সংগ্রহসহ যাবতীয় বিষয়ে সহায়তা করেছেন তানভীর ভাই। তাকে কখনোই ভোলার নয়।

একই কথা জানালেন, তানভীরের আরেক অনুগামী সিয়েরা টু ওয়ান ফক্সট্রট চার্লি (S21FC) মুসলেউদ্দিন সুমন। তিনি বলেন, তানভীর ভাই ও আমি ২০১৭ সালে অ্যামেচার রেডিও পরীক্ষায় পাস করি। এরপর লাইসেন্স নিয়ে রেডিও আমদানি করি। তিনি আমাকে যাবতীয় বিষয়ে সহযোগিতা করেছেন। তার প্রযুক্তি, বিজ্ঞান ও টেলিযোগাযোগে ব্যাপক আগ্রহ ছিল। এসব বিষয়ে তিনি অধিকতর জ্ঞান রাখতেন। তার অকাল মৃত্যু মেনে নেওয়া যায় না। বাংলাদেশে তরুণদের মধ্যে এখন যারা হ্যাম চর্চা করেন তার মধ্যে অগ্রগামী ছিলেন তানভীর।

ব্যক্তিগত জীবনে তানভীর বিবাহিত ছিলেন। তাদের কোনো সন্তান ছিল না। তিন ভাইয়ের মধ্যে তিনি ছিলেন মেঝ। বাবা-মা ও স্ত্রীকে নিয়ে পল্টনের নিজেদের বাসায় থাকতেন। পড়াশোনা করেছেন বাংলাদেশে ও অস্ট্রেলিয়ায়। বিদেশে আইনি বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে ফেরেন। তার বড় ও ছোট ভাই অস্ট্রিলিয়ার বাসিন্দা। দেশে ফিরে বাবার সঙ্গে আয়কর আইনজীবী হিসেবে তাদের নিজস্ব ফার্মে কাজ করতেন তানভীর।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :