কুড়িগ্রামে কালবৈশাখীর তাণ্ডব, গাছচাপায় নিহত ১

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২২, ২১:৪৩

কুড়িগ্রামের রৌমারী ও রাজীবপুর উপজেলার যাদুরচর, বন্দবেড়, কোদালকাটি, মোহনগঞ্জ ও রাজীবপুর সদর ইউনিয়নে কালবৈশাখী ঝড়ের তান্ডব ও শিলা বৃষ্টিতে কয়েক শত বসত বাড়ি ক্ষতিগ্রস্তসহ আম, কাঁঠালের ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় রৌমারীর শিবেরডাংগি এলাকায় গাছ চাপায় সুফিয়া বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

নিহত সুফিয়া উপজেলার শিবেরডাংগি গ্রামের দুলাল মিয়ার স্ত্রী।

স্থানীয়রা জানায়, মঙ্গলবার (২৬ এপ্রিল) রাত নয়টার দিকে আকাশ হঠাৎ কালো মেঘে ছেয়ে যায় এবং বজ্রপাত শুরু হয়। এর কিছুক্ষণ পরেই ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টি শুরু হয়। যা ঘণ্টাব্যাপী চলমান থাকে। এতে কালবৈশাখী তাণ্ডব ও শিলাবৃষ্টিতে রৌমারী ও রাজীবপুর উপজেলার যাদুরচর, বন্দবেড়, কোদালকাটি ও মোহনগঞ্জ ইউনিয়নের শত শত বসতবাড়ি ক্ষতিগ্রস্তসহ আম, কাঁঠালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় রৌমারীর শিবেরডাংগি এলাকার বাসিন্দা দুলাল মিয়ার সুফিয়া নিজ বাড়িতে গাছ চাপায় গুরুতর আহত হলে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাজীবপুর সদর ইউনিয়নের চরসাজাই দাখিল মাদরাসার সহকারী শিক্ষক আমিনুর জানান, হঠাৎ আকাশ মেঘাচ্ছন্ন হয়ে বজ্রপাত শুরু হয়। এর কিছুক্ষণ পরেই ঝড়ো হাওয়া শিলা বৃষ্টি শুরু হয়। ঝড়ের তাণ্ডবে চরসাজাই উত্তর মন্ডল পাড়া এলাকার ইউসুফের বাড়িতে থাকা দুটি বসতঘর ভেঙে পরে। এসময় ঘরে অবস্থান করা ইউসুফ ও তার পরিবার আহত হয়। এছাড়াও ঝড়ে একই এলাকার সোনামিয়ার বসত ঘর ভেঙে পরে। এছাড়াও ঝড়ের কবলে পরে সোনামিয়ার প্রতিবেশী ছমিরনের গাভীন ছাগল মারা গেছে।

রাজীবপুর উপজেলার ভাইস চেয়ারম্যান আমিনুর রহমান জানান, গতকাল রাতের কালবৈশাখী ঝড়ে উপজেলার কয়েক শত বসতবাড়িসহ গাছপালার ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের তারে গাছ ভেঙ্গে পরায় বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। মেরামতে কাজ করছে বিদ্যুৎ বিভাগ।

তিনি অারও জানান, উপজেলার মোহনগঞ্জ ইউনিয়ন সরেজমিনে পরিদর্শন করেছি। সেখানে ৭০-৮০টি বসত বাড়ি ভেঙে গেছে। উপজেলা জুড়ে বয়ে যাওয়া ঝড়ের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্যারকে জানানো হয়েছে।

এদিকে রৌমারীর স্থানীয় সাংবাদিক ইউনুস অালী জানান, কালবৈশাখী ঝড়ে রৌমারীর কয়েক শত বসতবাড়িসহ গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাত থেকে পুরো উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। তা মেরামত করার পর বিকেল থেকে স্বাভাবিক রয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা সমুহ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিদর্শন করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল ইসলাম রাসেল বলেন, ঝড়ে আনুমানিক দুই শতাধিক বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা সমুহ পরিদর্শন করেছি। প্রাথমিকভাবে ৮টি ক্ষতিগ্রস্ত পরিবারকে তাবু দেয়া হয়েছে। এবং ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে। এছাড়াও ঝড়ে এক গৃহবধূর মৃত্যুর ঘটনায় নিহতদের পরিবারকে নগদ টাকাসহ ৫০ কেজি চাউল দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :