ইউক্রেনে পশ্চিমারা হস্তক্ষেপ করলে জবাব হবে দ্রুত: পুতিন

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২২, ০৯:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাশিয়ার ‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির মুখে পড়লে দেশটি অস্ত্র ব্যবহারে পিছপা হবেনা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার সেন্ট পিটার্সবার্গে আইনপ্রণেতাদের এক অনুষ্ঠানে এ হুঁশিয়ারি উচচ্চারণ করেন। 

ইউক্রেনে কোনো দেশ হস্তক্ষেপ করলে মস্কো দ্রুত জবাব দেবে- এমন কথাও বলেন পুতিন। খবর আল-জাজিরার

‘কৌশলগত নিরাপত্তা’ হুমকির জন্য রাশিয়া কী ধরনের পদক্ষেপ নেবে, সে বিষয়ে সব সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে রাখা হয়েছে বলে জানান রুশ প্রেসিডেন্ট।

পুতিন পশ্চিমা দেশগুলোকে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘ইউক্রেনে যা ঘটছে, সে বিষয়ে কেউ যদি হস্তক্ষেপ করতে চায়, তাহলে রাশিয়ার জবাব হবে খুবই দ্রুত।’ 

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমাদের সব ধরনের অস্ত্র রয়েছে, যা পশ্চিমারা এখনো অর্জন করতে পারেনি। তবে আমরা আমাদের অস্ত্র নিয়ে অহংকার করব না।’

রাশিয়া এগুলো প্রয়োজন হলে ব্যবহার করবে বলে জানান পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব। এ ছাড়া, রাশিয়ার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এসব নিষেধাজ্ঞার পাল্টা প্রতিক্রিয়ায় ডলারের পরিবর্তে ‘অবন্ধু’ দেশগুলোর সঙ্গে রুবলে গ্যাসের লেনদেনের ঘোষণা দেয় রাশিয়া।

গত মাসে রুশ গ্যাস কোম্পানি গ্যাজপ্রম রুবলে গ্যাসের মূল্য পরিশোধের নতুন নিয়ম জারি করে। কিন্তু রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানায় পোল্যান্ড ও বুলগেরিয়া। এরপর বুধবার থেকে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। 

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এফএ)