বাবা! ফিটকিরির এত গুণ!!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২২, ১০:২৬

বর্তমানে অনেক বাড়িতেই পানি বিশুদ্ধ করার নানা যন্ত্র থাকে। সেই যন্ত্রটি নষ্ট হয়ে গেলে বা যাদের বাড়িতে এসব যন্ত্র থাকে না, তাদের ভরসা ফিটকিরি। এটি পানিতে মেশালে অনেক ক্ষতিকর জীবাণু দূর হয়। এছাড়া বাড়িতে খুব বেশি ফিটকিরির ব্যবহার হয় না বললেই চলে।

কিন্তু জানেন কি, সহজলভ্য এই ফিটিকিরির রয়েছে বহুবিধ গুণ। প্রতিদিনকার জীবনে আরও নানা গুরুত্বপূর্ণ কাজে লাগতে পারে এই ফিটকিরি। চলুন তবে জেনে আসি ফিটকিরির আরও নানাবিধ গুণের কথা।

মুখের দুর্গন্ধ দূর করে: মুখে দুর্গন্ধের সমস্যা হয়? ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে এমনটা হতে পারে। ফিটকিরি ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায়। পানিতে সামান্য লবন মিশিয়ে ফুটিয়ে নিন। তাতে ফিটকিরি গুঁড়ো করে দিয়ে দিন। পানি ঠান্ডা হলে একটি বোতলে ভরে রাখুন। নিয়মিত এই পানি দিয়ে কুলকুচি করলে মুখের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমে যাবে।

ঘা শুকাতে সাহায্য করে: মুখের ভেতরে কোনো ঘা হলে বেশ বিপাকে পড়তে হয়। যার হয় সে-ই বোঝে মুখের ভেতরের ঘা-এর কী যন্ত্রণা। ঝাল খাবার তো দূরে থাক, পানি পানেও সমস্যা সৃষ্টি করে এই ঘা। এ ক্ষেত্রে ফিটকিরি দিয়েই হতে পারে মুশকিল আসান। একটু জ্বালা করলেও ঘা শুকিয়ে যাবে অল্প সময়েই।

ত্বকের ক্ষত কমাতে: দাড়ি কাটতে গিয়ে অনেক সময় আচমকা ত্বকে ক্ষত হয়ে যায় বা কেটে যায়। কিংবা রান্নাঘরে কাজ করতে করতে হাত কেটে যায়। এ ক্ষেত্রে ফিটকিরি লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন জায়গাটা। কোনো রকম সংক্রমণের ঝুঁকি থাকবে না। চুল-দাড়ি কাটার সেলুনগুলোতে ফিটকিরির ব্যাপক ব্যহার হয়।

ব্রণের সমস্যা দূর করতে: গরমের দিনে ব্রণের সমস্যায় নাজেহাল কমবেশি সবাই। এক চামচ মুলতানি মাটি, দুই চামচ ডিমের সাদা অংশ এবং এক চামচ ফিটকিরি গুঁড়ো মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফ্রিজে রেখে দিন। ব্রণের সমস্যা বাড়লে এটা মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ব্রণের লালচে ভাব বা ফোলা ভাব কমবে, ব্যথাও থাকবে না। তবে সংবেদনশীল ত্বক হলে এটি ব্যবহার না করাই ভালো।

বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে: ৪০ পেরোলেই ত্বকে বয়েসের ছাপ পড়তে শুরু করে। এ ক্ষেত্রে পানি ফিটকিরি গুঁড়ো মিশিয়ে নিয়ে ফ্রিজে বরফ বানিয়ে নিন। প্রতিদিন এই বরফ মুখে ঘষে নিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দীর্ঘ দিন নিয়মিত এই টোটকা মেনে চললে ত্বক মসৃণ ও টানটান হবে।

ঘামের দুর্গন্ধ দূর করতে: ঘাম নিয়ন্ত্রণ করতে এবং ঘামের দুর্গন্ধ দূর করতেও দারুণ কাজ করে ফিটকিরি। পানিতে ফিটকিরির গুঁড়ো মিশিয়ে গোসল করলে ঘামে দুর্গন্ধ হয় না।

দাঁতের সুরক্ষায়: ব্রাশ করলেই দাঁত থেকে রক্ত পড়ে? পায়োরিয়ার সমস্যা আছে? এক গ্রাম ফিটকিরি গুঁড়ো, এক চিমটি দারচিনি গুঁড়ো আর বিট লবণ ভালো করে মিশিয়ে মাড়িতে লাগিয়ে নিন। সুফল পাবেন।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :