ইউক্রেন সফর: একুশ শতকে যুদ্ধ ‘অভিশাপ’: জাতিসংঘ মহাসচিব

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২২, ১৭:২৬ | আপডেট: ২৮ এপ্রিল ২০২২, ১৭:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

একুশ শতকে কোনো যুদ্ধই গ্রহণযোগ্য হতে পারে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। তিনি বলেছেন, একুশ শতকে যুদ্ধ হচ্ছে ‘অভিশাপ’।

বৃহস্পতিবার কিয়েভের উপকণ্ঠে যুদ্ধবিধ্বস্ত অঞ্চল পরিদর্শনকালে একথা বলেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।

ইউক্রেন-রাশিয়ার মধ্যে বিদ্যমান যুদ্ধ নিরসনের উপায় খুঁজে বের করতে ইউক্রেন ও রাশিয়া সফর করছেন আন্তেনিও। প্রথমে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। পুতিনকে যুদ্ধ বন্ধের আহ্বান জানানোর পাশাপাশি ইউক্রেনের দক্ষিণপূর্বাঞ্চল শহর মারিউপোলের দখলীকৃত এলাকায় মানবিক করিডোর স্থাপনে জোর দেন।  

স্থানীয় সময় বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন আন্তেনিও। জেলেনস্কির সঙ্গে বৈঠকের আগে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন তিনি। ওই সব অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে হাজারো বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ রয়েছে।

যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রতিক্রিয়ায় আন্তেনিও বলেন,‘যখন আমি ধ্বাংত্মক ভবনগুলো দেখি, আমার মনে হয় এসব বাড়ির মধ্যে আমার পরিবারের সদস্যরাও রয়েছে। আমি কল্পনায় দেখছি, আমার নাতি-নাতনীরা আতঙ্কে দৌঁড়াচ্ছে।’

‘’২১ শতকে যুদ্ধ অযৌক্তিক। যুদ্ধ হচ্ছে অভিশাপ এবং যখন এইসব পরিস্থিতি পর্যবেক্ষণ করি, তখন আমাদের হৃদয় অবশ্যই ক্ষতিগ্রস্থ মানুষের পক্ষে থাকে। ক্ষতিগ্রস্থদের পরিবারের প্রতি সমবেদনা রইল। ২১ শতকে কোনোভাবেই যুদ্ধ গ্রহণযোগ্য হতে পারে না।’

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/আরআর)