ব্রিটিশ পার্লামেন্টে বসে পর্নোগ্রাফি দেখার অভিযোগ এমপির বিরুদ্ধে

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২২, ১৯:৫৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাজ্যের হাউস অব কমন্সে অবস্থানলীন ফোনে পর্ন দেখার অভিযোগ এসেছে এক এমপির বিরুদ্ধে। মঙ্গলবার রাতে পার্লামেন্টের একটি সভায় মহিলা কনজারভেটিভ এমপিরা যৌনতা এবং যৌন হয়রানির ব্যাপারে ভাষণ দেওয়ার সময় এই অভিযোগ আনা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক একজন মহিলা মন্ত্রী জানান, ঘটনাটি গত সপ্তাহে ঘটেছে। নির্বাচন কমিটির শুনানির সময় তিনি কমন্স চেম্বারে তার পাশে বসে এমপিকে পর্নোগ্রাফি দেখতেও দেখেছেন।

টোরি এমপিদের শৃঙ্খলার দায়িত্বে থাকা চিফ হুইপ ক্রিস হিটন-হ্যারিস প্রাথমিকভাবে বিষয়টি তদন্ত করছেন বলে জানান। এর আগে তিনি ঘটনাটি সংসদের স্বাধীন অভিযোগ এবং অভিযোগ স্কিম (আইসিজিএস) এর কাছে উল্লেখ করার জন্য বলেছিলেন।

তার অফিসের মুখপাত্র বলেন, আইসিজিএস তদন্ত শেষ হলে চিফ হুইপ যথাযথ ব্যবস্থা নেবেন।

আরেকজন মহিলা টোরি এমপি জানান তিনিও একই ব্যক্তিকে কমন্সের অভ্যন্তরে পর্নোগ্রাফি দেখতে দেখেছেন। কিন্তু তিনি প্রমাণ রাখতে ভিডিও ধারণ করার চেষ্টা করেও পারেননি।

বুধবার হাউস অব কমন্সে গ্রিন পার্টির এমপি ক্যারোলিন লুকাস দ্য সানডে টাইমসের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলে, মন্ত্রীপরিষদের তিন মন্ত্রীসহ মোট ৫৬ সংসদ সদস্য যৌন অসদাচরণের অভিযোগের মুখোমুখি হয়েছেন। তিনি প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করেছেন এই ধরনের আচরণের জন্য তাদের বরখাস্ত করা হবে কিনা।

প্রধানমন্ত্রী কবরিস জনসন বলেন, যৌন হয়রানি ছিল ‘অসহনীয়’। অবশ্যই এর জন্য বরখাস্ত করা হবে।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এসএটি)