মনোমুগ্ধকর শিল্পকর্মে নির্মিত ফেনী জহিরিয়া মসজিদ

এম শরীফ ভূঞা, ফেনী
| আপডেট : ২৯ এপ্রিল ২০২২, ১৮:১৭ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২২, ০৯:১০

দেওয়ালে ব্যতিক্রমী কারুকার্য মুগ্ধ করে যে কাউকে। নান্দনিক শিল্পকর্মে নির্মিত হয়েছে ফেনী জহিরিয়া মসজিদ। শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কে শীতাতপ নিয়ন্ত্রিত এ মসজিদে প্রত্যেক ওয়াক্তে দুই হাজারের বেশি মুসল্লির সমাগম ঘটে। দূর-দূরান্ত থেকে নামাজ পড়তে এখানে আসেন শত শত মুসল্লি।

রমজানে নিয়মিত ইফতার আয়োজনের কারণে মসজিদটি আরও বেশি সরব হয়ে ওঠে। প্রতিদিন সহস্রাধিক মানুষ ইফতারে অংশ নেন এখানে। ইফতারসহ নানা কার্যক্রমে নিয়মিত ১৫ জন খাদেম মসজিদে কাজ করেন।

স্থানীয়রা জানায়, ১৯৪০ সালের ৯ ফেব্রুয়ারি সাবেক সরকারি কর্মকর্তা মরহুম জহির উদ্দিনের দানকরা ভূমিতে গড়ে ওঠে জহিরিয়া মসজিদ। পরে ২০০৬ সালে পুরাতন মসজিদটি ভেঙে নতুন ভবন নির্মাণ কাজ শুরু করে পরিচালনা কমিটি। বর্তমানে মসজিদটির তৃতীয় তলা পর্যন্ত প্রস্তুত করা হয়েছে। চতুর্থ ও পঞ্চম তলার কাজ চলছে। জুমাসহ বিশেষ এবাদতের দিন হাজারো মানুষের পদভারে মুখরিত হয় মসজিদ। মসজিদ পূর্ণ হয়ে সামনের সড়কে নামাজ আদায় করেন মুসল্লিরা।

ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সহ-সভাপতি ইসমাইল হোসেন লিটন এ মসজিদের নিয়মিত মুসল্লি।

তিনি বলেন, জেলার সবচেয়ে সুন্দর মসজিদ এটি। শীতাতপ নিয়ন্ত্রিত সবচেয়ে বড় মসজিদও এটি। দূর-দূরান্ত থেকে মুসল্লিরা এখানে নামাজ আদায় করতে আসেন। নোয়াখালীর বামনী আছিরিয়া সিনিয়র মাদ্রাসার শিক্ষার্থী আবদুল আজিজ সায়েম বোনের বাসায় বেড়াতে এলেই এই মসজিদে নামাজ আদায় করেন। এখানকারা কারুকার্য, পরিবেশ, পরিষ্কার-পরিচ্ছন্নতা নামাজ আদায় করার সময় মনে প্রশান্তি যোগায়।

মসজিদের খতিব মাওলানা মুফতি ইলিয়াছ জানান, চট্টগ্রামের বারৈয়ার হাট, নোয়াখালীর সেনবাগ ও কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকা থেকেও মানুষ এ মসজিদে নামাজ পড়তে আসেন। মসজিদে নববীর আদলে সকালে মক্তব, নুরানি শিক্ষা, জোহরের নামাজের পর কোরআনের তাফসির, এশার নামাজ শেষে বয়স্কদের কোরআন শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

মসজিদ পরিচালনা কমিটির সহ-সভাপতি আবুল কাশেম জানান, মাত্র ছয় লাখ টাকা নিয়ে মসজিদটি পুননির্মাণের কাজ শুরু করি। বিদেশি কোনো সহযোগিতা ছাড়াই এখন পর্যন্ত আট কোটি টাকার কাজ শেষ হয়েছে। মসজিদের পাশেই বড় পরিসরে নির্মাণাধীন জহিরিয়া টাওয়ারে মাদরাসা ও এতিমখানা চালু হবে। এছাড়া লাইব্রেরি, ট্রেনিং সেন্টার, বয়স্ক কোরআন শিক্ষা কার্যক্রমসহ প্রাতিষ্ঠানিকভাবে আধুনিক ও সময়োপযোগী কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :