যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের বন্ধক রাখতে যাচ্ছে ইউক্রেন

প্রকাশ | ২৯ এপ্রিল ২০২২, ১৬:১০ | আপডেট: ২৯ এপ্রিল ২০২২, ২০:২৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত বিলিয়ন ডলারের ঋণের ফাঁদে পা দিতে গিয়ে নিজেদেরকে কার্যকরভাবে যুক্তরাষ্ট্রের কাছে বন্ধক রাখছে ইউক্রেন। রাশিয়ার জেষ্ঠ্য আইন প্রণেতা ভিয়াচেস্লাভ ভোলোদিন শুক্রবার এ কথা বলেন। খবর রয়টার্সের।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে সমর্থন করার জন্য কংগ্রেসের কাছে ৩৩ বিলিয়ন ডলার ঋণ চেয়েছিলেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের এই তহবিলের অনুমতি পেতে আইন প্রণেতাদের অনুরোধও করেছিলেন জেলেনস্কি।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার হিসাবে প্রায়ই ক্রেমলিনের মতামত তুলে ধরা ভিয়াচেস্লাভ ভোলোদিন ইউক্রেনীয়দের ভবিষ্যত প্রজন্মকে ঘৃণা করে যুদ্ধ থেকে লাভবান হওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন।

ভোলোদিন বলেন, লেন্ড-লিজ একটি পণ্য ঋণ এবং এটি ব্যয়বহুল। মার্কিন যুক্তরাষ্ট্র যে সমস্ত গোলাবারুদ, সরঞ্জাম এবং খাদ্য সরবরাহ করবে তার জন্য ইউক্রেনের ভষ্যিৎ প্রজন্মকে অর্থ প্রদান করতে হবে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশকে ঋণের গর্তে নিয়ে যাচ্ছেন।

তহবিল বাইডেনের অনুরোধে অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সহায়তার জন্য ২০ বিলিয়নের বেশি ঋণের অনুমোদন দিয়েছে। এর মধ্যে ইউক্রেনীয় সরকারকে ৮.৫ বিলিয়ন সরাসরি অর্থনৈতিক সহায়তা এবং ৩ বিলিয়ন মানবিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার কংগ্রেসের পাস করা আইন ১৯৪১ সালের লেন্ড-লিজ অ্যাক্টকে প্রতিফলন করে। এ আইনটি মূলত নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধরত ব্রিটিশ বাহিনীকে সাহায্য করার জন্য প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট প্রস্তাব করেছিলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বর্তমানে সেই পন্থা অবলম্বন করে ইউক্রেনকে অস্ত্র সরবরাহের ঋণ দেওয়ার অনুমতি দিচ্ছে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এসএটি)