তাড়াশে দুই রাতে ৮টিসহ ১৬ মাসে ৫৬ ট্রান্সফরমার চুরি

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০২২, ১২:৩৯ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২২, ১২:০৬

সিরাজগঞ্জে তাড়াশে দুই রাতে (রায়গঞ্জ-তাড়াশ) আসনের সংসদ সদস্যের ছোট ভাইয়ের ফসলী জমির বিদ্যুৎ চালিত গভীর নলকূপ, বিনোদপুর শশ্মান, ওই গ্রামের মো. আজিজুল হক নামের আরেক কৃষকের গভীর নলকূপ থেকে ৮টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়ে গেছে।

এ দিকে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি রোধে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) নিরাপদ দাস স্থানীয় গণমাধ্যমকর্মী ও কৃষকদের তাদের সেচযন্ত্রের ট্রান্সফরমার পাহারা দেওয়ার জন্য মুঠো ফোনে সতর্কতামূলক ক্ষুদে বার্তা পাঠাচ্ছেন। আর মুঠো ফোনে সর্তকতামূলক ক্ষুদে বার্ত পাওয়ার বিষয়টি কৃষক আলামিন, সবুজ হোসেন, শ্যামল মাহাতোসহ অনেকে নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার ও বুধবার বারুহাঁস এবং সগুনা ইউনিয়নের বিনোদপুর ও মাকড়শোন গ্রামের বোরো ফসলী মাঠে গভীর রাতে এ ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি- ১ এর জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার মো. রাব্বুল হাসান নিশ্চিত করে জানিয়েছেন চুরি যাওয়া ট্রান্সফরমারের আনুমানিক মূল্য প্রায় ৬ লাখ ৮০ হাজার টাকা।

স্থানীয় সংসদ সদস্যের ছোট ভাই আবু সাঈদসহ দুইটি গভীর নলকূপ থেকে তিন কৃষকের মূল্যবান ৭টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়ে যাওয়ায় দেড় শতাধিক কৃষকের প্রায় সাড়ে সাত শ বিঘা জমির উঠতি বোরো ধানে সেচ কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এতে সেচের অভাবে ওই সকল কৃষকের বোরো ধান পুড়ে যাওয়ার আশংকা দেখা দিযেছে বলে ভুক্তভোগী কৃষকেরা জানিয়েছেন।

মো. আজিজুল হকসহ ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, বৃহস্পতিবার রাতে বিনোদপুর গ্রামের শশ্মান থেকে ১টি ও আজিজুল হকের নামের আরেক কৃষকের গভীর নলকূপ থেকে মূল্যবান ৩ এবং বুধবার মাকড়শোন গ্রামের দক্ষিন বোরো ফসলী মাঠে সিরাজগঞ্জে ৩ আসনের সংসদ সদস্য ডা. অধ্যপক আব্দুল আজিজের ছোট ভাই আবু সাঈদের একটি বিদ্যুৎ চালিত গভীর নলকূপ ৩টি ও মাদারজানি গ্রামের আরেক কৃষকের সেচযন্ত্র থেকে মোট ৮ টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চোরের দল চুরি করে নিয়ে যায়।

তাড়াশ পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার নিরাপদ দাস বলেন, তাড়াশে বিপুল সংখ্যক ট্রান্সফরমার চুরি ঘটনায় বিদ্যুৎ বিভাগ দিশেহারা। আর ট্রান্সফরমার চুরি বন্ধে সচেতনার জন্য এলাকায় মাইকিং ও কৃষকের মুঠো ফোনে সর্তকতামূলক ক্ষুদে বার্তা পাঠানো হচ্ছে।

তাড়াশ থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. শহিদুল ইসলাম বলেন, ট্রান্সফরমার চুরির ঘটনায় সংসদ সদস্য মহোদয়ের ছোট ভাই আবু সাঈদ থানায় সাধারণ ডায়েরি করছেন।

তাড়াশে গত ১৬ মাসে কৃষকের ফসলী মাঠের বৈদ্যুতিক সেচযন্ত্র থেকে ৫৬টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৪৫ লাখ টাকা।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :