নচুয়ার ঘরে কখনো ঈদ আসে না!

এম শরীফ ভূঞা, ফেনী
| আপডেট : ৩০ এপ্রিল ২০২২, ১৪:১৬ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২২, ১৩:৪০

মাহে রমজান শেষে ঘরে ঘরে ঈদের আনন্দ থাকলেও বৃদ্ধা নচুয়া খাতুনের ঘরে আনন্দ নেই। সত্তর বছর বয়সী নচুয়া খাতুন ফেনীর ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের চম্পকনগর আলী আহাম্মদ মেম্বার বাড়ির মৃত হাসম আলীর মেয়ে।

শৈশবে কোন এক অদৃশ্য শক্তি নচুয়াকে স্পর্শ করার পর থেকে তিনি স্মৃতিশক্তি হারিয়ে ফেলেন। একপর্যায়ে বাবা মায়ের মৃত্যু হলে নচুয়া খাতুন চরম অসহায় ও একাকী হয়ে পড়েন। সেই থেকে নচুয়া খাতুন চিরকুমারী হয়ে দিন কাটাচ্ছেন।

মাটির তৈরি ঘরটি অন্তত ৫০ বছরের পুরনো। যেকোনো সময় ধসে পড়তে পারে মাটির ঘরের দেয়ালটি। দরজা জানালাবিহীন ভাঙা ঘরে বহুকাল একা বসবাস করছেন অসহায় নচুয়া খাতুন। স্বামী সন্তানহীন নচুয়ার জীবন মানুষের দান দক্ষিণায় চলতে থাকে। বাবার হাতে গড়া ছোট মাটির ঘরটি দিন দিন জরাজীর্ণ হয়ে পড়ে। চালের টিনগুলো অনেক আগেই ফুটো হয়ে বৃষ্টি হলে ঘরের ভেতর পানি ঢুকে।

নচুয়ার আক্ষেপ করে বলেন, ইতোপূর্বে সরকার অসহায়দের ঘর নির্মাণ করে দিয়েছে বলে শুনেছি। স্থানীয় ইউপি সদস্যকে ঘরের বিষয়ে জানিয়ে কোনো প্রতিকার পায়নি।

মাত্র কয়েক মাস আগে নচুয়া খাতুনের নামে একটি বয়স্ক ভাতার কার্ড স্থানীয় ইউপি সদস্য বানিয়ে দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, বয়স্ক ভাতা তিন মাসের পেয়েছি। ফিতরা যাকাতের টাকায় নিজের খাবার ও ওষুধ কিনে খাই।

সানরাইজ ফাউন্ডেশনের আইন সম্পাদক অ্যাডভোকেট এবিএম রিয়াজুল ইসলাম জানান, নচুয়ার করুণ অবস্থা আমাদের হৃদয়ে নাড়া দেয়। প্রবাসী বিত্তবান ও সরকারি সহযোগিতা পেলে নচুয়া খাতুন শেষ বয়সে আনন্দে কাটাতে পারবেন।

বিয়ে না হওয়ায় বাবার ভিটেমাটিতে আমি একা বসবাস করি। ঘরটি যেকোনো মুহূর্তেই ভেঙে পড়তে পারে। সরকারের পক্ষ থেকে কিংবা ধনাঢ্য ব্যক্তিদের আর্থিক সহযোগিতা পেলে বাবার হাতে গড়া ভাঙা ঘরটি মেরামত করে এই ঘরেই মরতে চায় নচুয়া খাতুন।

ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী জানান, নচুয়ার বিষয়টি জানা ছিল। স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে খোঁজ নিয়ে প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর পাওয়ার ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :