‘ত্রাণ চাই না স্বজনদের ফেরত চাই’

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২২, ২১:৫০

‘ত্রাণ চাই না, স্বজনদের ফেরত চাই।’ শনিবার সকালে ব্যক্তিগত কয়েকজন যুবক মানবিক সহায়তার হাত বাড়িয়ে দিয়ে ঈদসামগ্রী দিতে গেলে এসব কথা বলেন ভারতীয় কারাগারে আটক আলীপুরের ১৫ জেলের স্বজনরা।

কবির আহম্মেদ এফবি তানজিলা ট্রলারের জেলে ছিলেন। পাঁচ সদস্যের পরিবারে তিনিই একমাত্র উর্পাজনক্ষম ব্যক্তি। গভীর সমুদ্রে মাছ ধরতে গেলে ঘনকুয়াশায় তাদের ট্রলারটি ভারতের জল সীমানায় ঢুকে পড়ে। এরপর থেকে জেলে কবির ভারতীয় কারাগারে। শুধু কবিরই নয়, এরকম এফবি তাহেরা মাছ ধরা ট্রলারেরও একই অবস্থা হয়েছে। এ ট্রলার দুটির মোট ১৫ জেলে এখন ভারতীয় কারাগারে আটক রয়েছেন। আটক জেলেদের বাড়ি কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

একই পরিবারের রয়েছেন তিন সদস্য। তারা হলেন- সৈয়দ মাঝি, ইসমাইল ও কফিল। পরিবারের উপার্জন ব্যক্তিরা না থাকায় তাদের পরিবারের সদস্যরা খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছে।

সৈয়দ মাঝির মা রোজিনা বেগম বলেন, ‘কেমনে মোরা ঈদ করমু। মোর একডা পোলা, একডা নাতি আর একডা নাতনি জামাই এহন ভারতের জেলে। হ্যাগো ছাড়াই আনতে ম্যালা টাহা লাগবে। হেই টাহা মুই কই পামু।’

উল্লেখ্য, গত বছরের ২০ ডিসেম্বর মহিপুরের ১৫ জেলেসহ দুটি মাছ ধরা ট্রলার কুয়াশার কবলে পড়ে ভারতের জলসীমানায় ঢুকে পড়ে। এসময় ভারতের পুলিশ তাদের আটক করে চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপ মুহাকুমা কারাগারে পাঠিয়ে দেয়। দীর্ঘদিনেও তাদের মুক্তি না মেলায় পরিবারের সদস্যরা পার করছেন মানবেতর জীবন।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :