ঈদগাহ নিয়ে দুই গ্রামের বিরোধ, এক দশক ধরে চলছে ১৪৪ ধারা

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২২, ১৯:৩৫

১৪৪ ধারা জারির কারণে দুইশত বছরের পুরনো টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ভোজদত্ত ঈদগাহ মাঠে ১০ বছর ধরে নামাজ আদায় করতে পারছেন না গ্রামের মানুষ। মাঠের নিয়ন্ত্রণ নিয়ে দুই গ্রামের বাসিন্দাদের বিরোধের জেরে এক ব্যক্তি খুন হওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

স্থানীয় প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ভোজদত্ত ঈদগাঁহ আধিপত্য নিয়ে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ভোজদত্তসহ আশেপাশের ৫টি গ্রাম ও পাশের কালিহাতী উপজেলার বীরবাসিন্দা গ্রামের বাসিন্দাদের মধ্যে বিরোধের সৃষ্টি হয় ২০১২ সালে। বিরোধ নিরসনের জন্য ২০১২ সালের ২১ নভেম্বর দুই উপজেলার তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে এক বৈঠক হয়।

বৈঠক শেষে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে বীরবাসিন্দা গ্রামের আ. গফুর নামে এক ব্যক্তি আহত হন। এ অবস্থায় যেকোনো সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় ওই বছরের ২৬ নভেম্বর ঈদুল আজহার দিন জেলা প্রশাসকের নির্দেশক্রমে স্থানীয় প্রশাসন ভোজদত্ত ঈদগাঁহ মাঠের আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

ওই বছরের ১ ডিসেম্বর আহত গফুর চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান। পরে এ বিষয়ে একটি হত্যা মামলা দায়ের করা হয়, যা বর্তমানে বিচারাধীন রয়েছে। মূলত ওই হত্যাকাণ্ডের পর দুই গ্রামের মানুষের মধ্যে বিরোধ আরো বেড়ে যায় এবং উত্তেজনা সৃষ্টি হয়। সেই বিরোধ এখনো বিদ্যমান।

ওই ঘটনার পর থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় গত ১১ বছর যাবত প্রতি বছরই দুই ঈদে ভোজদত্ত ঈদগাঁহ মাঠে জেলা প্রশাসকের নির্দেশক্রমে ১৪৪ ধারা জারি করে আসছে স্থানীয় উপজেলা প্রশাসন। এবারও একই নির্দেশনা বজায় রাখার নির্দেশনা চেয়ে চিঠি লিখেছে উপজেলা প্রশাসন। যার কারণে ঈদগাহ মাঠের আশপাশের ৭ গ্রামের মানুষ এবারো ওই ঈদগাহ মাঠে নামাজ আদায় করা থেকে বঞ্চিত হবে।

বীরবাসিন্দা গ্রামের বাসিন্দা ডা. আবুল হোসেন বলেন, ঐতিহ্যবাহী মাঠটি ১১ বছর ধরে পতিত রয়েছে। অনেকেই সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। আমরা বিষয়টির সমাধান চাই এবং মাঠে ঈদের নামাজ আদায় করতে চাই।

ভোজদত্ত গ্রামের ইউনুস আলী বলেন, আমরা এই অচলাবস্থা দ্রুত নিরসন চাই।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিয়া চৌধুরী বলেন, প্রতিবছরের মতো এবারও ঈদুল ফিতরের দিন ওই ঈদগাহ মাঠে আইন-শৃঙ্খলা পরিস্থিতির স্বাভাবিক রাখতে ১৪৪ ধারা জারির প্রস্তাবনা জেলা প্রশাসকের নিকট প্রেরণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :