চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদুল ফিতর উদযাপন

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২২, ১৬:১৬

চাঁদপুরে বিগত বছরগুলোতে দেই ঈদের পূর্বে সরকার নির্ধারিত তারিখের আগে ঈদ পালিত হয়ে এলেও এ বছর ঈদের নির্ধারিত তারিখের আগে ২য় বারের মত সোমবার অর্ধশত গ্রামে ঈদুল ফিতর উদযাপন হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে ৩০ রোজা পূর্ণ করে ইদুল ফিতর উদযাপন করেছে চাঁদপুরের অর্ধশত গ্রামের মুসল্লিরা।

সকাল থেকেই জেলার হাজীগঞ্জ ও ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উপজেলার গ্রামগুলোতে ঈদের আমেজ শুরু হয়। মুসল্লিরা আসতে শুরু করে মসজিদ ও ঈদগা মাঠে। সকাল ৯টা থেকে শুরু করে প্রায় ২০টিরও অধিক মসজিদ ও ঈদগা মাঠে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

স্থানীয়রা জানায়, তাদের পাশে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা ও শমেসপুর গ্রামের হাতেগোনা কয়েকটি পরিবার রবিবার ঈদ উদযাপন করেছেন। তবে সেখানে মুসল্লিদের ব্যাপক সমাগম ঘটেনি।

এ বিষয়ে সাদ্রা দরবার শরীফের বড় পীরজাদা ড. মুফতি বাকী বিল্লাহ মিশকাত চৌধুরী বলেন, হানাফি, মালেকি ও হাম্বলি এই তিন মাজহাবের চূড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে পৃথিবীর পশ্চিম প্রান্তেও যদি চাঁদ দেখা যায়। আর সেই সংবাদ যদি নির্ভরযোগ্য মাধ্যমে পৃথিবীর পূর্ব প্রান্তেও পৌঁছে। তাহলে পূর্ব প্রান্তের মুসলমানদের জন্য রোজা রাখা ফরজ এবং ঈদ করা ওয়াজিব।

তার দাবি, শনিবার আফগানিস্তান, নাইজার ও মালিতে চাঁদ দেখা গেছে। ওই সংবাদ নির্ভরযোগ্যভিত্তিতে প্রাপ্ত হয়ে নবিবার ঈদুল ফিতর উদযাপন হয়েছে।

রবিবার সৌদি আরব দেশে চাঁদ দেখা যাওয়ায় সোমবার আমরা ঈদুল ফিতর উদযাপন করছি।

(ঢাকাটাইমস/২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :