ইউক্রেনের হয়ে যুদ্ধ করছে ইসরায়েলের ভাড়াটেরা: রাশিয়া

প্রকাশ | ০৪ মে ২০২২, ১৯:২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ইউক্রেনের রাস্তায় সেনাবহর- এপি

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধ করছে ইসরায়েলের ভাড়াটে যোদ্ধারা। বুধবার রাশিয়ার স্পুতনিক রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এমন দাবি করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এর আগে গত রবিবার হিটলারকে ইহুদি বলায় ইসরায়েলের তীব্র সমালোচনার শিকার হন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তার এই মন্তব্যের ব্যাখ্যা চেয়ে ইসরায়েলের নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকেও তলব করা হয়।

স্পুতনিক রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে মারিয়া জাখারোভা বলেন, ইসরায়েলের ভাড়াটে যোদ্ধারা ইউক্রেনে আজভ বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ লড়াই করছেন। রাশিয়ার চোখে আজভ বাহিনীরা ‘ফ্যাসিবাদী’ ও ‘নাৎসিবাদী’।

২০১৪ সালে ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে যুদ্ধ করে আলোচনায় আসে কট্টর ডানপন্থী আজভ বাহিনী। এর পর থেকেই ইউক্রেনের সামরিক বাহিনীর অধীনে পরিচালিত হচ্ছে এই বাহিনী।

গত ২৪ ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের হয়ে লড়ঝে আজভ ব্যাটেলিয়ান। এমনকি বহুল আলোচিত বন্দরনরগরী মারিওপোলের আজভস্টিল মিলেও রুশ সেনাদের প্রতিরোধ করতে কার্যকরী অবস্থান নিয়েছে তারা।

(ঢাকাটাইমস/৪মে/এসএটি)