বিশ্বের সবচেয়ে লম্বা নারী রামেসা গিলগি ভেঙ্গেছেন তিনটি রেকর্ড

প্রকাশ | ০৪ মে ২০২২, ১৯:৫৯ | আপডেট: ০৪ মে ২০২২, ২০:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সবচেয়ে লম্বা কিশোরী থেকে এবার সবচেয়ে লম্বা নারীর রেকর্ড গড়লেন তুর্কি নারী রামেসা গিলগি। ২০১৪ সালে সবচেয়ে লম্বা কিশোরী হওয়ার রেকর্ড করার পর সম্প্রতি তাকে বিশ্বের সবচেয়ে লম্বা নারী হিসেবে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড।

৭ ফিট ০.৭ ইঞ্চি উচ্চতার এই তুর্কি নারী রীতিমতো একজন সেলিব্রেটি। শারিরিক উচ্চতার মতো জনপ্রিয়তায়ও বেশ ওপরে তার। গিনেস বুক কর্তৃপক্ষ জানিয়েছে তিনি আরও তিনটি রেকর্ড করেছেন যা ২০২২ সালের ফেব্রুয়ারিতে যাচাই করা হয়েছে।

তার রেকর্ড তিনটি হলো-

জীবিত ব্যক্তিদের (মহিলা) মধ্যে দীর্ঘতম আঙুল (৪.৪০ ইঞ্চি), জীবিত মহিলাদের মধ্যে সবচেয়ে বড় হাত (ডান হাতের পরিমাপ ৯.৮১ ইঞ্চি এবং বাম হাত ৯.৫৫ ইঞ্চি), দীর্ঘতম পিঠ (মহিলা) যার আকার ২৩.৫৮ ইঞ্চি।

ওয়েভার সিনড্রোম নামক একটি রোগের কারণে তার উচ্চতা অবিশ্বাস্যরকম বেড়ে যায়। এমন দীর্ঘ উচ্চতার কারণে তাকে সবসময় চলার জন্য হুইলচেয়ার ব্যবহার করতে হয়। তবে তিনি অল্প সময়ের জন্য নিরাপদে চলাফেরা করতে ওয়াকার ব্যবহার করতে পারেন।

রেকর্ড গড়ার পর রামেসা গিলগি বলেন, রেকর্ড হোল্ডার হওয়াটা খুবই আশ্চর্যজনক ব্যাপার। আমি জানি যে শুধু বিশেষ মানুষরাই এটা করতে পারে এবং আমি জানি আমি এখন তাদেরই একজন।

রামেসা সাঁতার কাটতে এবং তার পরিবার, ভাইবোনদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করেন। সে ছাড়া তার পরিবারের অন্য কোনো সদস্যদের মাঝে ওয়েভার সিনড্রোমের লক্ষণ দেখা যায়নি বলে গিনেস বুক কর্তৃপক্ষ জানিয়েছে।

(ঢাকাটাইমস/৪মে/এসএটি)