বাড়ছে করোনা, বেইজিংয়ে উচ্চ সতর্কতা কঠোর বিধিনিষেধ

প্রকাশ | ০৫ মে ২০২২, ১০:০০ | আপডেট: ০৫ মে ২০২২, ১৩:৪৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দুই বছরেরও বেশি সময় ধরে মহামারি মোকাবেলা করছে বিশ্ববাসী। বিমে।বর অন্যান্য দেশের মতো উৎপত্তিস্থল চীনেও আবার বাড়ছে করোনা সংক্রমণ। ভাইরাসটির বিস্তার ঠেকাতে আবারও চীনের রাজধানী বেইজিংয়ে  উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে রেস্তোরাঁ ও বারগুলো এখন সীমিত সময়ের জন্য খোলা রাখা হচ্ছে। জিমগুলো রয়েছে বন্ধ। শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। ফরবিডেন সিটি এবং বেইজিং চিড়িয়াখানাসহ বড় ও গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনায় ইনডোর প্রদর্শনী হল বন্ধ করে দেয়া হয়েছে। আংশিক উপস্থিতি নিয়ে চলছে কোনো কোনোটাতে অপারেশন। 

বেইজিং করোনা নিয়ন্ত্রণ করতে বুধবার ৬০টি সাবওয়ে স্টেশন বন্ধ করে দিয়েছে, যা মোট সাবওয়ে স্টেশনের শতকরা ১০ ভাগের একটু বেশি। এপি জানাচ্ছে, বুধবার সকাল থেকে ৪০টি স্টেশন বন্ধ ছিল। এর পর বিকালে  আরও ২০টি যোগ হয়। এগুলো কবে খুলবে সে সম্পর্কে কিছুই বলেনি কর্তৃপক্ষ। 

যেসব স্থানে সংক্রমণ দেখা দিয়েছে, সেগুলো আইসোলেটেড করে দেয়া হয়েছে। নিয়ন্ত্রিত এলাকাগুলোতে যেসব মানুষ বসবাস করছেন তাদেরকে শহরের কাছাকাছি থাকতে পরামর্শ দেয়া হয়েছে। এমন নিয়ন্ত্রিত এলাকার মধ্যে আছে ১২টি উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা এবং ৩৫টি মধ্যম পর্যায়ের ঝুঁকিপূর্ণ এলাকা। 

বেইজিংয়ে বুধবার করোনা শনাক্ত হয়েছে ৫১ জনের দেহে। এর মধ্যে পাঁচজনের কোনো লক্ষণ দেখা যায়নি।  একে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে শনাক্ত করা হয়েছে। রাজধানী শহরটিতে বুধবার রাস্তাঘাট ছিল একেবারে ফাঁকা। কখনো কখনো হঠঅৎ দু-একটি স্কুটার চলতে দেখা গেছে। ফুটপাতে হঠাৎ হঠাৎ দেখা মিলেছে মানুষ। সুপারমার্কেট, ফল ও সবজির দোকান বাদে সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। 

সাংহাইয়ে বুধবার আরও ৪৯৮২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এসময়ে মারা গেছেন ১৬ জন। গত ১৩ এপ্রিল এই শহরে একদিনে সর্বোচ্চ ২৭ হাজার ৬০৫ জন আক্রান্ত হন। 

(ঢাকাটাইমস/০৫মে/এফএ)