করোনাভাইরাসে দেড় কোটি মানুষের মৃত্যু: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ | ০৫ মে ২০২২, ২১:৪৯ | আপডেট: ০৫ মে ২০২২, ২১:৫৮

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস

করোনাভাইরাস মহামারীর প্রভাবে বিশ্বজুড়ে প্রায় দেড় কোটি মানুষ মৃত্যুবরণ করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত দু’বছরে স্বাভাবিকভাবে যত মানুষ মারা যেতে পারে বলে ধারণা করা হয়েছিল, এ সংখ্যা তার চেয়ে ১৩ শতাংশ বেশি।

হু এর বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করোনা ভাইরাসে মৃতের তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধারণা করছে অনেক দেশই করোনায় প্রাণ হারানো মানুষের সঠিক সংখ্যা প্রকাশ করেনি। বিশ্বজুড়ে ৫৪ লাখ মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেলেও এর বাইরে বহু প্রাণহাণীর সংখ্যা অন্তর্ভুক্ত হয় নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারতে করোনা ভাইরাসে মারা গেছে ৪৭ লাখ মানুষ, যা সরকারি হিসেবের চাইতে ১০ গুণ বেশি। ভাইরাসের প্রভাবে মৃত্যুর সংখ্যাও এর  মধ্যে রয়েছে।

তবে ভারত এই সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছে। দেশটির মতে, হু এর গবেষণায় পদ্ধতিগত ত্রুটি আছে। কিন্তু অন্যান্য গবেষণাতেও ভারতে কোভিডে মৃত্যুর সংখ্যার একইরকম পরিসংখ্যান এসেছে বলে জানিয়েছে বিবিসি।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পরিমাপ পদ্ধতি ব্যবহার করেছে সেটি হচ্ছে বাড়তি মৃত্যু পদ্ধতি। এতে মহামারীর আগে একই এলাকায় মরণশীলতার ভিত্তিতে স্বাভাবিকভাবে যত মানুষের মৃত্যু হতে পারত বলে ধারণা করা যায় তার চেয়ে কত বেশি মানুষ মারা গেছে সেটি হিসাব করা হয়েছে।

এই হিসাবের মধ্যে ওইসব মানুষের মৃত্যুও গণনা করা হয়েছে, যারা সরাসরি কোভিডের কারণে মারা যাননি বরং কোভিডের প্রভাবে মারা গেছেন। যেমন: হাসপাতালে যেতে না পেরে যাদের মৃত্যু হয়েছে তাদেরকেও এই হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মৃত্যুর পরিসংখ্যান নিয়ে ডব্লিউএইচও’র তথ্য বিভাগের চিকিৎসক সামিরা আসমা বলেন, ঘটনাটি দুঃখজনক। মৃত্যুর সংখ্যাটিও অকল্পনীয়। যারা মারা গেছেন তাদের স্মরণ করা গুরুত্বপূর্ণ। পাশাপাশি আমাদের নীতি নির্ধারকদের এ বিষয়ে জবাবদিহি করতে হবে। আমরা যদি মৃত্যুর পরিসংখ্যান সঠিকভাবে বের করতে না পারি তাহলে পরবর্তীতে আরও ভালোভাবে প্রস্তুত নেওয়ার সুযোগ হারাবো।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ভারতের পাশাপাশি রাশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো এবং পেরুর মতো দেশগুলোতেও করোনায় লাখো মানুষের মৃত্যু হয়েছে। এই দেশগুলোও মৃত্যুর প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি।

(ঢাকাটাইমস/০৫মে/ওএফ/আরআর)