রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়া যাত্রীকে জরিমানা করে বরখাস্ত টিটিই

নিজস্ব প্রতিবেদক, পাবনা
| আপডেট : ০৬ মে ২০২২, ২১:৩৯ | প্রকাশিত : ০৬ মে ২০২২, ২১:০৯

বিনা টিকিটধারী তিন যাত্রীর কাছ থেকে রেলওয়ের প্রচলিত নিয়মানুযায়ী জরিমানাসহ ভাড়া আদায় করায় চাকরি থেকে সাময়িক বরখাস্ত হয়েছেন এক ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক বা টিটিই।

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটের তিন ট্রেন যাত্রীর সঙ্গে ‘অসদাচারণ’ করার দায়ে ঈশ্বরদীর টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্তের এই শাস্তি দেয়া হয়।

রেলমন্ত্রীর কথিত ওই আত্মীয়ের সঙ্গে বৃহস্পতিবার এই ঘটনা ঘটার কয়েক ঘন্টা পর বিকালের দিকে ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বানিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে টিটিই শফিকুলকে বরখাস্তের আদেশ জানানো হয়।

ওই টিটিইকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে রেলওয়ের পাকশীর ডিসিও নাসির উদ্দিন জানিয়েছেন, শুক্রবার থেকে এই আদেশ কার্যকর হয়েছে।

জানা যায়, বরখাস্ত হওয়া টিটিই শফিকুল ইসলাম রেলওয়ে জংশন স্টেশন ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের সঙ্গে যুক্ত। ঘটনার রাতে টিটিই শফিকুল ইসলাম ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। আবার ট্রেনে ডিউটিরত অবস্থায়ই তিনি বরখাস্তের আদেশটি মুঠোফোনে জানতে পারেন।

রেলের একাধিক সূত্রে জানা গেছে, ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ৫ এপ্রিল দিবাগত রাতে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তিন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন। এসময় ট্রেনের কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের নিকট টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন।

টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বানিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকিট কাটার পরামর্শ দেন।

এসিওর পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন ট্রেনযাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১০৫০ টাকায় জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট বানিয়ে দেন। এসময় ট্রেনে কর্তব্যরত এ্যাটেনডেন্টসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ওই তিন যাত্রী তাৎক্ষনিকভাবে ট্রেনে লিখিত কোন অভিযোগ না করলেও তারা ঢাকায় পৌঁছে রেলের উর্ধতন কর্মকর্তাদের নিকট টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণ’ করার অভিযোগ করেন।

সেই অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বানিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন।

বরখাস্ত আদেশের বিষয়টি ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের ভারপ্রাপ্ত সিনিয়র টিটিই ইন্সপেক্টর মো. বরতুল্লাহ আলামিন মুঠোফোনে টিটিই শফিকুল ইসলামকে অবহিত করেন। সেসময় তিনি সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ডিউটিরত ছিলেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, ‘লিখিত অভিযোগ পাইনি। তবে সুন্দরবন ট্রেনে বিনা টিকিটধারী তিন ট্রেনযাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে তারা রেলওয়ের মহাপরিচালকসহ উর্ধতন কর্মকর্তাদের নিকট মুঠোফোনে অভিযোগ দেন। বিষয়টি আমাকেও অবহিত করা হয়। ওই অভিযোগের প্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে তাঁর চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

এদিকে ঘটনা সম্পর্কে টিটিই শফিকুল ইসলাম বলেন, ‘বরখাস্তের বিষয়টি আমি ট্রেনে ডিউটিরত অবস্থায় মোবাইল ফোনে জানতে পেরেছি। এ কারণে শুক্রবার থেকে ডিউটিতে যাওয়া হয়নি। ঈশ্বরদী থেকে অল্পবয়সী তিন ট্রেনযাত্রী রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিনে ওঠেন।’

তিনি বলেন, ‘মন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়ায় আমি সম্মান দেখিয়ে এসিও স্যারের পরামর্শে এসির টিকিট না কেটে সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের বানিয়ে দেই। আমি তো তাদের সঙ্গে কোনরকম অসদাচরণ করিনি। বরখাস্তের বিষয়টি জানার পর পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজারসহ রেলের উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করেছি।’

(ঢাকাটাইমস/০৬মে/প্রতিনিধি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :