প্রতিবন্ধীকে হত্যা, থানায় মামলা না নেওয়ার অভিযোগ পরিবারের

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২২, ১৭:৩৮

কুষ্টিয়া সদর উপজেলার চরমিলপাড়া এলাকার বাসিন্দা মৃত হোসেন খানের ছেলে দুর্ঘটনার শিকার হয়ে শারীরিক প্রতিবন্ধী ট্রাক শ্রমিক মাসুদ খান (৪২)। তার মৃতদেহ উদ্ধার ও ময়না তদন্ত শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করেছে পুলিশ। শুক্রবার (০৬ মে) বিকালে অর্ধগলিত মরদেহের দাফন সম্পন্ন করেছে স্বজনরা।

ঘটনার বিচার চেয়ে সংশ্লিষ্ট কুমারখালী থানায় তুলে নিয়ে হত্যার অভিযোগে নিহতের স্ত্রী হাসিনা খাতুন (৩৫) বাদী হয়ে এজাহার দিলে থানায় মামলা না নেওয়ার অভিযোগ করছেন বাদি হাসিনা খাতুন। এজাহারে দেয়া অভিযোগে তিনি জানান, ‘আমার ছাওয়াল হাসিব (২০) সাম্বাদিক করে, র্যাব-পুলিশের সাথে থাকে, সেই জন্যি ইলাকার লাবলু গ্রুপের সাতে তার শত্রুতা, ঈদির আগের দিন ছাওয়ালেক উরা তুইলি নিয়ে যায়ে আটকা রাকিছিলি, আর মাইরি ফেলানির হুমকি দিছিলি, পরে হোনেতিন (আটকস্থল থেকে) ছাড়া পায়ে সদর থানায় অভিযোগ দেছে হাসিব। কিন্ত পুলিশ এই অভিযোগ পাত্তা দিইনি। পরেরদিন রাত্রীই উর বাপ পিচ্ছাপ ফিরতি বাড়ালি ছাওয়াল ভাইবি বাপকে তুলি লিয়ে গেছে। পরে উরা যখন দ্যাকে এডি হাসিব না; আবার ছাইড়ি দিলি সব জানাজানি হয়ে যাবিনি, সেইতা ভাইবি আমার স্বামী মাসুদিক মাইরি ফ্যালা গাঙে ভাসা দেছে। আমি বিচার চাতি থানায় গেলাম কিন্তু থানা আমার মামলা নিলো না।’ তালি আমি বিচার পাবো কোনে ?”

নিহতের ছেলে হাসিবের দাবি, সে ঢাকা থেকে প্রকাশিত ‘বর্তমান কথা’ নামে একটা পত্রিকায় কুষ্টিয়া সদর উপজেলা প্রতিনিধি। “এলাকার মাদকসহ নানা অপরাধের তথ্য আইন শৃংখলা বাহিনীকে অবগত করি, বিভিন্ন সময় পুলিশ অভিযান চালিয়ে মাদক ও অস্ত্রসহ লাভলু গ্রুপের লোকজনদের আটক করে নিয়ে যায়। এই নিয়েই মূলত আমার সঙ্গে ওদের বিরোধ। আমার আব্বা মাসুদ একজন ট্রাক হেলপার ছিল, প্রায় ৭ বছর পূর্বে একটা দুর্ঘটনায় তার কোমরের হাড্ডিসহ পা ভেঙে যায়। তার দেহের মধ্যে এখনও রড ঢোকানো আছে। সে তো পঙ্গু, বাড়িতে বসে থাকে, তার কোন শত্রু নেই। মা বাসা-বাড়িতে গৃহকর্মীর কাজ করে, আমি স্থানীয় রনি খানের বালির ব্যবসা দেখি কোনো রকম খেয়ে পরে আমাদের দিন কাটে। তবে আজকে আমার খুব দুঃখ, যে র্যা ব পুলিশকে সাহায্য করার জন্যি ওদের সঙ্গে আমার শত্রুতা এবং আব্বাকে হত্যা করলো অথচ আমার জীবন ঝুঁকির বিষয়ে লিখিত জানালেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না। এমনকি আমার পিতা হত্যার মামলাটিও নিচ্ছে না।” এর পূর্বে আমি আমার ও পরিবারের নিরাপত্তাহীনতার বিষয় জানিয়ে কুষ্টিয়া মডেল থানায় একাধিক সাধারণ ডায়েরি এবং লিখিত অভিযোগ দিয়েছি কিন্তু কোনো কিছুতেই পুলিশ গুরুত্ব দেয়নি বলে নিহতের ছেলে হাসিবের অভিযোগ।

এ বিষয়ে কুষ্টিয়া পৌরসভার ১০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা লাভলু বলেন, ‘আপনারা তো সবাই জানেন আমার এলাকা অত্যন্ত নিম্নমুখী এলাকা, এখানে মাদকসহ এমন কোনো ক্রাইম নেই যা হয় না। এসবের বিরুদ্ধে আমি সব সময় সোচ্চার। আমার রাজনৈতিক প্রতিপক্ষ প্রতিহিংসা থেকে মাসুদের পরিবারকে দিয়ে আমার বিরুদ্ধে এসব বলাচ্ছে।” আমি চাই এই হত্যাকাণ্ডের সঠিক তদন্তসহ ন্যায় বিচার হোক।’

মামলা না নেওয়ার বিষয়ে জানতে চাইলে কুমারখালী থানার পুলিশ পরিদর্শক (ওসি) কামরুজ্জামান তালুকদার জানান, ‘গত ৫ মে বিকালে উপজেলার কয়া এলাকার গড়াই নদী থেকে মাসুদের লাশ উদ্ধার করেছে নৌ-পুলিশ। পরে লাশের ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় নিহতের স্ত্রী হাসিনা খাতুন কয়েকজনের নামোল্লেখসহ হত্যার অভিযোগে একটা এজাহার নিয়ে এসেছিল।’ আমি বলেছি, ‘এটা হত্যা না আত্মহত্যা বুঝলেন কি করে ? পোস্ট মর্টেম রিপোর্টসহ কাগজপত্র নিয়ে আসেন তখন মামলা নিব।’

কুষ্টিয়া মডেল থানার পুলিশ পরিদর্শক (ওসি) সাব্বিরুল আলম জানান, ‘হাসিব নামের কেউ আমাদের সোর্সিংও করতো না বা তার জীবনের নিরাপত্তাহীনতার বিষয় জানিয়ে কোনো লিখিত অভিযোগও আমার নজরে আসে নাই।’ তবে হাসিব নামে একজন র্যাবের সঙ্গে সোর্সিংয়ের কাজ করে।

তবে এ বিষয়ে র্যা ব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কোমপানী কমান্ডার ও স্কোয়াড্রন লিডার মোহাম্মদ ইলিয়াস খানের সঙ্গে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, হাসিব টুকটাক দুই একটা সোর্সিংয়ের কাজ করেছে এটা ঠিক। তবে সেকারণে ওর বাবাকে মেরে ফেলেছে প্রতিপক্ষ আমি এটা মনে করি না। প্রাথমিকভাবে আমার ধারণা যে মাদক কারবারকে কেন্দ্র করে স্থানীয় প্রতিপক্ষের হাতে হাসিবের বাবা মাসুদকে হত্যা করা হয়ে থাকতে পারে। এর আগে র্যাব মাসুদ এবং স্ত্রী হাসিনাকে মাদকসহ গ্রেপ্তারও করেছিল। তবে চোর হোক আর ডাকাত হোক যেই হোক না কেনো তাকে তো আর হত্যা করার কোনো আইন নাই। আমরাও এই হত্যাকাণ্ডের বিষয়টি দেখছি।

(ঢাকাটাইমস/০৭মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :