দৌলতদিয়া ঘাটে দীর্ঘ যানজটে যাত্রীদের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০২২, ১২:৪৬ | প্রকাশিত : ০৮ মে ২০২২, ০২:০৫

দীর্ঘ দুই বছর পরে চিরচেনা রূপে ফিরেছে ঈদের দিন। তাই এবার প্রিয়জনদের সঙ্গে ‘নো-মাস্ক‘ ঈদ উদযাপন করতে শহর ছাড়েন সাধারণ মানুষ। ঈদের পরে একদিন বাড়তি ছুটি কাটিয়েছে চাকরিজীবীরা। রবিবার খুলছে প্রতিষ্ঠান। তবে এরই মধ্যে ধাপে ধাপে কিছু বেসরকারি প্রতিষ্ঠান আগেই খুলেছে। এতে করে ঈদ উদযাপন শেষ কর্মস্থলে ফিরতে শুক্রবার থেকে শনিবার রাজধানীর প্রবেশদ্বারগুলোতে বেড়েছে যানবাহনের চাপ। এছাড়া কর্মজীবী মানুষের উপচেপড়া ভিড় আর কোলাহলে মুখর এসব এলাকা।

গত মঙ্গলবার (৩ মে) দেশে ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদের ছু‌টি শেষে ৫ মে ব্যাংক-বিমা, অফিস-আদালত খুলেছে। তবে পরদিনে আবার শুক্রবার বন্ধের দিন হওয়ায় অনেকেই ওই দিন অতিরিক্ত ছুটি কাটিয়েছেন। যার ফলে শুক্রবার থেকে রাজধানীতে কর্মমুখী মানুষের ফেরার চাপ বাড়তে থাকে। তবে ঢাকায় ফেরার পথে নানান ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে। ফলে যে যেভাবে পেরেছেন, রাজধানীর উদ্দেশে গ্রাম ছেড়েছেন।

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরতে শুরু করেছে দেশের দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। শনিবার রাজবাড়ীর গোয়ালন্দ দৌলতদিয়া ঘাট এলাকায় সরজমিনে ঘুরে দেখা যায়, ফেরি পারাপারের জন্য বাস, প্রাইভেট ও মাইক্রোবাসের দীর্ঘ লাইন। এছাড়া ১০-১২ কিলোমিটার হেঁটে ফেরি ঘাটে আসতে দেখা গেছে সাধারণ মানুষের।

এসময় যাত্রী ও পরিবহন শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফেরার পথে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় দীর্ঘ যানজটে পড়তে হচ্ছে সাধারণ যাত্রীদের। একারণে গাবতলী টার্মিনালে গাড়ির চাপ কিছুটা কম, তবে সময় যত গড়াবে চাপ ততো বাড়বে বলে জানান তারা।

জানা গেছে, শুক্রবার রাত থেকে শনিবার কর্মস্থলে ফেরা মানুষের ঢল অব্যাহত ছিল রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চ ও ফেরিঘাটে। ঘাটের রাজবাড়ী অংশে এরইমধ্যে যানজট ছাড়িয়েছে ১২ কিলোমিটার। এ ছাড়া গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে আরও ৩ কিলোমিটার পণ্যবাহী ট্রাকের সারিও রয়েছে। যাত্রীর চাপে ট্রাক ডুকতে দিচ্ছে না প্রশাসন।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে আরিফ নামে এক ব্যক্তি ঢাকাটাইমসকে বলেন, আমি শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিক ফেরি ঘাটের জ্যামে পড়েছি। আর এখন সকাল ১১টা বাজে ফেরি পার হতে পারিনি, আল্লাহ জানে কখন ফেরি পার হতে পারব।

তিনি বলেন, গোয়ালন্দ ঘাটে যানজটের কারণে ঢাকায় ঢুকতে তাদের সাধারণ যাত্রা সময়ের চেয়ে পাঁচ থেকে ছয় ঘণ্টা সময় বেশি অপেক্ষা করতে হয়েছে। গাড়ির চাপের কারণে ফেরি চলাচলও দেরি হচ্ছে। এছাড়া রং রোডে অনেকেই প্রাইভেটকার প্রবেশ করাই ফেরি থেকে নামা গাড়িগুলো যেতে পারছে না।

যাত্রীরা জানান, ঘাট থেকে কমপক্ষে দশ থেকে ১২ কিলোমিটার দূর পর্যন্ত যানজট সৃষ্টি হয়েছে। একারণে এখনও শুক্রবার দিবাগত রাতে আসা গাড়িগুলো ফেরিতে উঠতে পারেনি। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহন চালক, শ্রমিক ও যাত্রীরা। তবে দেখা গেছে, অনেক গাড়ি যাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা তুলে ঢাকায় প্রবেশের চেষ্টা করছে।

এসময় দেখা গেছে, অনেক গাড়ির যাত্রী নিয়ে ঢাকায় প্রবেশ করার কথা থাকলেও, তারা ফেরি ঘাট থেকে খালি গাড়ি নিয়ে ফিরে যাচ্ছে।

ফিরে যাওয়ার কারণ জানতে চাইলে যশোর থেকে ছেড়ে আসা ঈগল পরিবহনের চালক জানান, বাস ভর্তি যাত্রী নিয়ে ঢাকায় যাওয়ার জন্য আসছিলাম। ভোর রাত থেকে দুপুর পর্যন্ত জেমে পরে থাকাই সব যাত্রী নেমে চলে গেছে। তাই খালি গাড়ি নিয়ে আবার যশোর কাউন্টারে ফিরে যাচ্ছি। এমন চিত্র দেখা গেছে আরও বেশ গাড়ির ক্ষেত্রে।

ফেরি ঘাটের এক শ্রমিক ঢাকাটাইমসকে বলেন, খুলনা, সাতক্ষীরা, যশোর অঞ্চলের গাড়ির যাত্রীরা বেশি ভোগান্তিতে পড়েছেন। তারা ভোর রাতে দৌলতদিয়া পৌঁছানো গাড়ি এখনও ঘাট থেকে কমপক্ষে এক কিলোমিটার দূরে অবস্থান করছে। এই জ্যামের কারণে ৬ ঘণ্টার পথ ১৬ ঘণ্টায় পার করতে পারছেন না যাত্রীরা। যার কারণে আগের দিন রাত থেকেই গাবতলী বাস টার্মিনালে যানবাহনের কিছুটা কম।

শুক্রবার রাত নয়টায় গাড়িতে উঠে শনিবার সন্ধ্যায় গাবতলী পৌঁছানো এক যাত্রী জানান, জ্যামের চেয়েও বেশি কষ্ট পেয়েছি গরমে। রাতে বৃষ্টির হবার সম্ভাবনা দেখা দেওয়ার পরে ভ্যাপসা গরম পড়া শুরু। প্রাণ বাঁচা দায়।

হানিফ পরিবহণের একটি বাসে বসে আছেন একটি পরিবার, এমনটা দেখে কাছে যেতেই একটু রেগে গেলেন রাহুল মন্ডল নামে এক ব্যক্তি। পরে জানা যায়, তিনি মিরপুরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। আজকে ঈদের ছুটি শেষে অফিসে যোগদানের কথা ছিল। কিন্তু ফেরি ঘাটে জ্যামের কারণে পারেনি। এছাড়া গাড়িতে আর যাত্রী সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, রাত থেকে অপেক্ষা করতে থাকা যাত্রীরা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যার মত সে চলে গেছে। কিন্তু আমার সঙ্গে আমার স্ত্রী-সন্তানসহ জিনিসপত্র থাকায় আমি যেতে পারিনি। এখন বেলা সাড়ে ১১টা বাজে ফেরি পার হতে পারিনি, অপেক্ষা করছি।

এ বিষয়ে গাড়ির চালকের কাছে জানতে চাইলে তিনি বলেন, গাড়িতে একটা যাত্রীর পরিবার আছে, আমার ঢাকায় পৌছে দেওয়া কাজ। আমি তাদের নিয়ে ঢাকায় যাব। কত সময় অপেক্ষা করছেন জানতে চাইলে তিনি বলেন, ৭-৮ ঘণ্টা হবে। এখনও সামনে দুই কিলোমিটার মত রাস্তা আছে। কখন ফেরি পার হতে পারবো বলতে পারছি না ঠিক।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, দুর্ভোগের কথা চিন্তা করে প্রাইভেটকার ও যাত্রীবাহীবাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এছাড়া কোনো পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে না। তারপরেও যাত্রীদের এত চাপে হিমসিম খেতে হচ্ছে। ঘাটের কর্মকর্তারা সবাই সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। পরিস্থিতি স্বাবাভিক হয়ে আসছে।

শিহাব উদ্দিন বলেন, ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষের ভোগান্তি কমাতে, নির্বিঘ্নে যাত্রী ও যানবাহন পারাপারের জন্য সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২১টি ফেরি চলাচল করছে। এর আগে, এই নৌপথে ২০টি ফেরি চলছিল। বর্তমানে ১১‌টি রো রো (বড়) ফে‌রি, ৮টি ইউ‌টি‌লি‌টি (ছোট) ফে‌রি, দুটি টানা (ডাম্প) ফে‌রিসহ মোট ২১টি ফে‌রি চলাচল কর‌ছে। পাশাপাশি ২২টি লঞ্চ চলাচল করছে।

শনিবার মোবাইল অপারেটরদের বরাত দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ঈদের ছু‌টি শে‌ষে গত ৫ মে ঢাকায় ফিরেছেন ৬ লাখ ৩২ হাজার ৪৮৫ জন মোবাইল সিম ব্যবহারকারী। আর শুক্রবার (৬ মে) এসে‌ছে ১৩ লাখ ৯৭ হাজার ৬৮০ জন। সব মি‌লি‌য়ে গত দুই দি‌নে ২০ লাখ ২৯ হাজার ১৬৫ জন সিম ব্যবহারকারী দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকায় প্রবেশ করেছে।

এরআগে ঈদযাত্রায় প্রায় ১ কোটি মানুষ ঢাকা ছেড়েছিল। যার মধ্যে ঈদের আগের গত ১ মে একদিনে সর্বোচ্চ ২৯ লাখ সিম ব্যবহারকারী ঢাকা ছা‌ড়েন। এরমধ্যে ঈদযাত্রায় ১ মে পর্যন্ত তিন দিনে রাজধানী ছেড়ে যাওয়া সিমের সংখ্যা ৭২ লাখ পাঁচ হাজারের মতো। এর আগের দুদিনে আনুমানিক ৩০ লাখ সিম ঢাকার বাইরে গেছে। সিমের মোট সংখ্যা ১ কোটি মানুষ ঢাকা ছেড়েছে।

(ঢাকাটাইমস/০৮মে/এএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :