সাড়ে ২২ ঘণ্টা পর বালাসী-বাহাদুরাবাদঘাট নৌরুটে লঞ্চ চলাচল স্বাভাবিক

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০২২, ১৩:১২

গাইবান্ধায় বালাসী-বাহাদুরাবাদঘাট নৌরুটে নাব্য সঙ্কটে ডুবোচরে আটকে যাওয়ার কারণে টানা সাড়ে ২২ ঘণ্টা বন্ধ থাকার পর লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে।

রবিবার সকালে বালাসী-বাহাদুরাবাদঘাট লঞ্চ মালিক সমিতির সভাপতি মেহেদী হাসান ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে নাব্য সঙ্কটে ডুবোচরে আটকে যাওয়ার কারণে শনিবার সকাল সাড়ে ১০টা থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত এ নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ।

লঞ্চ মালিক সমিতির সভাপতি জানান, নাব্য সংকটের কারণে আটকে যাওয়া লঞ্চ দুটির নিচ থেকে বাল্কহেড দিয়ে বালি অপসারন করে লঞ্চ দুটিকে বাহাদুরাবাদ ঘাটে নিয়ে যাওয়া হয়েছে। পরে বিআইডব্লিউটিএর একজন প্রকৌশলীর মাধ্যমে নতুন রুট ঠিক করে দেওয়ার পর সকাল থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে। এখন যাত্রীরা নিয়মিতভাবে বালাসী-বাহাদুরাবাদ রুটে চলাচল করতে পারবে।

তিনি আরও জানান, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর তলদেশে অল্প সময়ের মধ্যেই নাব্যতা সংকট দেখা দেয়। তাই নিয়মিতভাবে এই রুটে একটি ড্রেজিং ব্যবস্থা রাখতে হবে। নতুবা প্রায়ই ডুবোচরে লঞ্চ আটকে যাওয়ার মত ঘটনা ঘটতে থাকবে।

প্রসঙ্গত: বঙ্গবন্ধু সেতুর উপর চাপ কমানো এবং উত্তরবঙ্গের ৮ জেলার সঙ্গে যাতায়াত সহজ করতে বালাসী-বাহাদুরাবাদঘাট নৌ-রুটে পরীক্ষামূলকভাবে গত ৮ মার্চ লঞ্চ সার্ভিসের উদ্ধোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

এর আগে ২০১৭ সালের অক্টোবর মাসে একনেকের এক সভায় বালাসীঘাট থেকে বাহাদুরাবাদ পর্যন্ত নৌ রুটটি আবারও চালু করে ফেরি ঘাট নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটির প্রথম ব্যয় ধরা হয়েছিল তখন ১২৪ কোটি ৭৭ লাখ টাকা। পরবর্তী সময়ে দুবার সংশোধন করে প্রকল্প ব্যয় বাড়িয়ে ১৪৫ কোটি ২৭ লাখ টাকা খরচ করে বাস টার্মিনাল, টোল আদায় বুথ, পুলিশ ব্যারাক, ফায়ার সার্ভিস ও আনছার ব্যারাকসহ বেশ কিছু স্থাপনা নির্মাণ করা হয়। কিন্তু বিআইডব্লিউটিএর কারিগরি কমিটি হঠাৎ করে নাব্যসংকট ও ২৬ কিলোমিটার বিশাল দূরত্বের নৌপথসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে নৌ রুটটি চলাচলে অনুপযোগী বলে প্রতিবেদন দেয়।

(ঢাকাটাইমস/৮মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :