নড়াইলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতাল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, নড়াইল
 | প্রকাশিত : ০৯ মে ২০২২, ২০:৫২

নড়াইলের কালিয়ায় বড়দিয়া বাজারে হাজী খান রওশন আলী হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামে অনুমোদনহীন বেসরকারি হাসপাতালের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর ঘটনাসহ নানা অভিযোগে সোমবার এই নির্দেশ দিয়েছেন কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ও গঠিত তদন্ত কমিটির প্রধান ডা. কাজল মল্লিক।

তিনি গণমাধ্যম কর্মীদের বিষয়টি নিশ্চিত করেন।

গত শুক্রবার (৬মে) দুপুরে ভুয়া ডাক্তার দিয়ে অপারেশন করায় অনুমোদনহীন বেসরকারি এ হাসপাতালে নড়াগাতি থানার পেচিডুমুরিয়া গ্রামের চৌকিদার আকবর হোসেন মোল্যার মেয়ে শিউলী বেগম (২৫) নামে এক প্রসূতির ভুল চিকিৎসায় গর্ভের সন্তানসহ মৃত্যু হয় বলে অভিযোগ উঠে। বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। এরপর নড়াইলের সিভিল সার্জন ডা. নাছিমা আকতার কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কাজল মল্লিককে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন। গঠিত কমিটিকে চার কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়। এরই প্রেক্ষিতে রবিবার (৮মে) সারাদিন তদন্ত কমিটির প্রধান টিএইচও ডা. কাজল মল্লিকের নেতৃত্বে দলটি হাসপাতাল পরিদর্শন করেন। তদন্ত দলটি পরিদর্শনে গিয়ে দেখতে পান কোন অনুমোদন ছাড়াই হাসপাতালটির কার্যক্রম চালানো হচ্ছে। পরিদর্শন শেষে এবং ক্ষতিগ্রস্ত জিন্নাত আলীর (নিহতের স্বামী) বাড়িতে গিয়ে তার জবানবন্দি গ্রহণসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে জনস্বার্থে হাসপাতালটির কার্যক্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে সূত্র জানায়।

তদন্ত কমিটির প্রধান কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন ডা. কাজল মল্লিক বলেন,‘হাজী খান রওশন আলী হাসপাতালের বিরুদ্ধে কথিত ডাক্তার দিয়ে অপারেশন করানোয় ভুল চিকিৎসায় প্রসূতি মায়ের মৃত্যুর বিষয়ে সিভিল সার্জনের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠিত হয়। তদন্তে অনুমোদনহীন ওই হাসপাতালে নিয়মিত কোন চিকিৎসক বা সেবিকা থাকার প্রমাণ মেলেনি। একটি ক্লিনিক বা বেসরকারি হাসপাতাল পরিচালনার জন্য যে সকল শর্তাবলী বা যোগ্যতা থাকার প্রয়োজন, সেখানে তার কোনটিই পাওয়া যায়নি। হাসপাতালটির মালিক পক্ষের লোকজন পলাতক থাকায় কথিত চিকিৎসকের পরিচয় জানা যায়নি। সেখানে রক্ষিত চিকিৎসকদের বিলবোর্ডে যাদের নাম রয়েছে, তারা কোন ধরনের চিকিৎসক তা জানা যায়নি।

(ঢাকাটাইমস/৯মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :