হাজী সেলিমের শাস্তি চেয়ে দুদকের লিভ টু আপিল

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মে ২০২২, ২০:৪২

সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের করা মামলায় তিন বছরের সাজা থেকে হাইকোর্টে খালাস খালাস পেয়েছিলেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম। সেই মামলায় তাকে শাস্তির আওতায় আনতে আদালতে লিভ টু আপিল করেছে দুদক। তবে তথ্য গোপনের মামলায় খালাস পেলেও বহাল আছে অবৈধ সম্পদ অর্জনের মামলায় হাজী সেলিমের ১০ বছর কারাদণ্ড।

মঙ্গলবার আদালতে হাজী সেলিমের খালাস হওয়া মামলায় দুদকের পক্ষ থেকে আপিল করা হয় বলে বিষয়টি ঢাকাটাইমসকে জানান দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

গত বছরের ৩ মার্চ দুর্নীতির এক মামলায় সরকার দলীয় সাংসদ হাজী সেলিমকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় বিচারিক আদালতের দেওয়া ১০ বছরের সাজা বহাল রেখে রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। সেদিন তথ্য গোপনের মামলায় তাকে তিন বছরের সাজা থেকে খালাস দেন হাইকোর্ট।

চলতি বছরের ৯ ফেব্রুয়ারি রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। আর ১০ বছরের কারাদণ্ড বহালের রায় হাইকোর্ট থেকে বিচারিক আদালতে পাঠানো হয় গত ২৫ এপ্রিল। সেখানে তাকে এক মাসের মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়। তবে আত্মসমর্পণ না করেই বিদেশ ঘুরে এসেছেন হাজি সেলিম, যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

এ ব্যাপারে দুদকের আইনজীবী বলেন, আদালতের অনুমতি না নিয়ে দণ্ডিত আসামির বিদেশে যাওয়া বেআইনি। আর হাজি সেলিমের আইনজীবী সাঈদ আহমেদ রাজা বলেন, এখানে আইনের কোনো ব্যত্যয় হয়নি।

২০০৭ সালে হাজি সেলিমের বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জন এবং ৫৯ কোটি ৩৭ লাখ ২৬ হাজার ১৩২ টাকার তথ্য গোপনের অভিযোগে রাজধানীর লালবাগ থানায় মামলা করে দুদক। ওই মামলায় ২০০৮ সালে হাজি সেলিমকে দুদক আইনের দুটি ধারায় মোট ১৩ বছর কারাদণ্ড দেন বিশেষ জজ আদালত। ২০০৯ সালে হাজি সেলিম বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালে ওই সাজা বাতিল করে রায় দেন হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক। ওই আবেদনের পরিপ্রেক্ষিত ২০১৫ সালে হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় শুনানি করতে নির্দেশ দেন আপিল বিভাগ।

নির্দেশ অনুযায়ী ২০২০ সালের মামলাটি শুনানির জন্য উদ্যোগ নেয় দুদক। শুনানিতে হাজি সেলিমের মামলার যাবতীয় নথি (এলসিআর) তলব করেন হাইকোর্ট। ওই নথি পাওয়ার পর গত বছরের ৩১ জানুয়ারি শুরু হয় পুনঃশুনানি। শুনানি শেষে গত বছরের ৯ মার্চ রায় ঘোষণা করেন হাইকোর্ট। রায়ে আংশিক আপিল মঞ্জুর করে ১০ বছর কারাদণ্ডাদেশ বহাল রাখেন আদালত। আর তিন বছরের দণ্ড থেকে তাকে খালাস দেওয়া হয়।

(ঢাকাটাইমস/১০মে/এসআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :