যেকোনো মুহূর্তে সম্রাটের মুক্তি

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ মে ২০২২, ১৭:২৮ | প্রকাশিত : ১১ মে ২০২২, ১৬:৪১

ক্যাসিনোকাণ্ডে গ্রেপ্তারের আড়াই বছর পর জামিনে মুক্তি পেতে যাচ্ছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট। তার মামলার জামিনের কাগজ কারাগারে পৌঁছেছে। সেটি যাচাই-বাছাই শেষে তাকে ছেড়ে দেওয়া হবে।

বর্তমানে সম্রাট ঢাকা কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হৃদরোগ বিভাগে ভর্তি রয়েছেন।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান সম্রাটের অস্ত্র, মাদক ও অর্থপাচারের দুই মামলায় জামিন দেন। এই দুই মামলার পর সম্রাট চারটি মামলাতেই জামিন পেলেন। এখন তার মুক্তিতে বাধা নেই। তবে বিদেশ না যাওয়াসহ তিনটি শর্ত মানতে হবে তাকে।

ক্যাসিনোকাণ্ডে ২০১৯ সালের ৭ অক্টোবর সম্রাটকে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেপ্তার করে র‌্যাব। তখন থেকে কারাগারে ঢাকা দক্ষিণ যুবলীগের সাবেক এই নেতা।

কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম ঢাকাটাইমসকে বলেন, ‘তিনি (সম্রাট) দুটি মামলায় জামিন পেয়েছেন, এমন কাগজ আমাদের কাছে পৌঁছেছে। তা যাচাই-বাছাই চলছে। এরপরই তাকে ছেড়ে দেওয়া হবে।’

সম্রাট কোথায় রয়েছেন জানতে চাইলে জেলার মাহবুব আলম বলেন, ‘বর্তমানে তিনি বিএসএমএমইউতে ভর্তি রয়েছেন।’

এর আগে সকালে সম্রাটের আইনজীবী মাহবুবুল আলম দুলাল গণমাধ্যমকে জানান, সম্রাটের বিরুদ্ধে মোট চারটি মামলা করা হয়। অস্ত্র, মাদক ও অর্থপাচারের মামলায় ইতোমধ্যে জামিন পেয়েছেন তিনি। কারাগারে ছিলেন দুদকের মামলায়। এ মামলায় জামিন মঞ্জুর হওয়ায় তার কারামুক্ত হতে আর কোনো বাধা নেই।

সকালে সম্রাটকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে আদালতে হাজির করা হয়। এরপর জামিন শুনানি শেষে তাকে আবারও হাসপাতালে নেওয়া হয়।

সম্রাটের অপর আইনজীবী মো. হাবিবুর রহমান জানান, তিন শর্তে দুদুকের মামলায় সম্রাটের জামিন দিয়েছেন আদালত। এগুলো হলো-সম্রাটের অসুস্থতা বিবেচনা, বিদেশে না যাওয়া ও প্রতিটি ধার্য তারিখে হাজিরা দেওয়া।

এর আগে গত ২৮ এপ্রিল একই আদালত এ মামলায় সম্রাটের জামিন নামঞ্জুর করেছিলেন।

গত ১১ এপ্রিল ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার শুনানি শেষে ১০ হাজার টাকা মুচলেকায় রমনা থানার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় সম্রাটের জামিন মঞ্জুর করেন। তার আগে ১০ এপ্রিল অস্ত্র মামলায় ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফায়সাল আতিক বিন কাদের ও অর্থপাচার মামলায় ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন তার জামিন মঞ্জুর করেন।

দুদকের মামলার অভিযোগ থেকে জানা যায়, ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। ২০১৯ সালের ১২ নভেম্বর তার বিরুদ্ধে মামলাটি করেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম। ২০২০ সালের ২৬ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

(ঢাকাটাইমস/১১মে/এসএস/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :